878 দিন 12 ঘণ্টা মহাশূন্যে অবাধ বিচরণ, রেকর্ড গড়ে ফিরলেন পৃথিবীর ঠিকানায় – Bengali News | Russian astronaut Oleg Kononenko created a new record staying in space

0

রাশিয়ান মহাকাশ গবেষণা সংস্থা রসকসমস (Roscosmos)-এর সম্প্রতি পাঠানো কয়েকটি মহাকাশ মিশন ব্যর্থ হয়েছে। কিন্তু মহাকাশ মিশনের প্রসঙ্গ এসলে আজও Roscosmos তালিকার উপরেই থাকে। একজন রসকসমস মহাকাশচারী মহাকাশে বসচেয়ে বেশি দিন থেকে একটি নতুন রেকর্ড গড়েছেন। আর তিনি তার এক সহকর্মীর আগের রেকর্ড ভেঙে দিয়েছেন। তথ্য অনুযায়ী, রাশিয়ান নভোচারী ওলেগ কোননেঙ্কো সবচেয়ে বেশি সময় ধরে মহাকাশে থাকা যাত্রী হয়েছেন।

878 দিন এবং 12 ঘণ্টারও বেশি…

AFP অনুসারে , 59 বছর বয়সী ওলেগ মহাকাশে 878 দিন এবং 12 ঘণ্টারও বেশি সময় কাটিয়েছেন। তার সহকর্মী গেনাডি প্যাডালকা 2015 সালে 878 দিন, 11 ঘন্টা, 29 মিনিট এবং 48 সেকেন্ড মহাকাশে থাকার রেকর্ড তৈরি করেছিলেন। আর সেই রেকর্ড এখন ভেঙে গিয়েছে।

ওলেগ কোননেঙ্কোর রেকর্ড…

ওলেগ কোননেঙ্কো 2008 সাল থেকে মোট 5টি মহাকাশ গবেষণায় রেকর্ড করেছেন। তবে রাশিয়া এবং আমেরিকা সহ অন্যান্য দেশ থেকে নভোচারীরা পৃথিবী থেকে 400 কিলোমিটার উপরে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) থাকতে যায় এবং সেখানে থেকেই মহাকাশ মিশন সম্পূর্ণ করে।

ওলেগ পেশায় একজন ইঞ্জিনিয়ার…

ওলেগ রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা TASS কে জানান, তিনি ছোটবেলা থেকেই মহাকাশচারী হতে চেয়েছিলেন। ISS-এর আপগ্রেডিংয়ের কারণে, তা সম্ভব হয়েছে। তিনি মহাকাশে গবেষণা করতে পছন্দ করেন। রেকর্ড গড়ার লক্ষ্যে তিনি যাননি। ওলেগ পেশায় একজন ইঞ্জিনিয়ার। Oleg Kononenko এর বর্তমান সফর 15 সেপ্টেম্বর 2023 এ শুরু হয়েছিল। তিনি নাসার মহাকাশচারী লোরাল ও’হারা এবং তার সহকর্মী নিকোলাই চুবের সঙ্গে মহাকাশে গিয়েছিলেন।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed