Stomach Cancer: ঘন ঘন ফুড পয়জন, জন্ডিসে ভোগেন? নিশ্চুপে শরীরে বাড়ছে ক্যানসারের কোষ – Bengali News | Stomach Cancer And Diet: 4 Food Related Factors That Can Increase The Risk Of Gastric Cancer

0

ক্যানসারের পিছনে ঠিক কোন কারণটা দায়ী, সে নিয়ে এখনও চলছে গবেষণা। তবে, অনিয়মিত জীবনযাপন ক্যানসারে কোষ গঠনে ভূমিকা পালন করে। ঠিক যেমনটা ঘটে পেটের ক্যানসারের ক্ষেত্রে। অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া, রোজের জীবনে অনিয়মের জেরে অনেকেই শিকার হন জন্ডিসের। আর জন্ডিস হলে কেউই ক্যানসারের পরীক্ষা করান না। অথচ, জন্ডিসই পেটের ক্যানসারের অন্যতম লক্ষণ।

ক্যানসার হল এমন একটি রোগ, যা ধরা পড়তে অনেক সময় লেগে যায়। প্রাথমিক অবস্থায় ধরা পড়লে মৃত্যু ঠেকানো যায়। কিন্তু ক্যানসার ধরা পড়তেই যদি দেরি হয়ে যায়, তখন এই মারণ গোটা শরীরে ছড়িয়ে পড়ে। রোজের জীবনে ডায়েটের কোন ভুলের জন্য ক্যানসারের ঝুঁকি বাড়ে, চলুন জেনে নেওয়া যাক।

খাবারে নুনের পরিমাণ বেশি: খাবারে অত্যধিক নুন বা নোনতা খাবার বেশি খেলে পেটের ক্যানসারের মতো অন্যান্য় ক্যানসারের ঝুঁকি বাড়ে। সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের মতে, প্রতিদিনের ডায়েটে ২,৩০০ মিলিগ্রামের বেশি সোডিয়াম থাকা উচিত নয়।

এই খবরটিও পড়ুন

খাদ্য বিষক্রিয়া: ঘন ঘন ফুড পয়জনিং হলে হলে পেটের ক্যানসারের ঝুঁকি বেড়ে যায়। H. Pylori নামের একটি ব্যাকটেরিয়ার জেরে ফুড পয়জনিং হয় আর এই ব্যাকটেরিয়া আনহাইজেনিক খাবারের মধ্যে পাওয়া যায়। আর এই H. Pylori নামের ব্যাকটেরিয়া পেটের ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়। তাই খাবার বানানোর সময় এবং খাওয়ার সময় পরিষ্কার পরিচ্ছন্নতা বজায় রাখা দরকার।

রেড মিট ও প্রক্রিয়াজাত মিট: প্রতিদিন ১৫০ গ্রাম রেড মিট এবং ৬০ গ্রাম প্রক্রিয়াজাত মাংস খেলে কোলোরেক্টাল ক্যানসারের ঝুঁকি ২০ শতাংশ বেড়ে যায়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে, সসেজ, ব্যাকন, প্যাটির মতো প্রক্রিয়াজাত মাংস ১৮ শতাংশ পর্যন্ত ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি করে। রেড মিট উচ্চ তাপমাত্রায় রান্না হয়। উচ্চ তাপমাত্রায় রান্না হওয়া খাবার খেলে দেহে ক্যানসারে কোষ গঠনের সম্ভাবনা বেড়ে যায়।

প্রক্রিয়াজাত খাবার: যে সব খাবার বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে তৈরি হয়, যে সব খাবারের মধ্যে চিনি, প্রোটিন আইসোলেটস, হাইড্রোজেনেটেড তেল, কর্ন‌ সিরাপ, ফ্লেভার ইত্যাদি যোগ করা হয়, সেগুলো ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়। কোল্ড ড্রিংক্স, মিষ্টি ও নোনতা জাতীয় স্ন্যাকস, ফ্রোজেন পিৎজা, টিনজাত মাংস ও মাছ, ক্যান্ডিস ইত্যাদি ক্যানসারের ঝুঁকি বৃদ্ধি করে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed