Cyber Crime Alert: মোবাইলে উল্টো-পাল্টা সন্দেহজনক মেসেজ ঢুকছে? এক ক্লিকে জানান আপনার অভিযোগ – Bengali News | Cyber Fraud Alert Department of Telecommunication awares about Chakshu App

0

নয়া দিল্লি: সাইবার জালিয়াতি রুখতে সবসময় কড়া নজরদারি রাখছে টেলিকমিউনিকেশন মন্ত্রক। অনলাইন প্রতারণা, সাইবার ক্রাইম আটকাতে ইতিমধ্য়েই একগুচ্ছ পদক্ষেপ করেছে টেলিকম মন্ত্রক। সম্প্রতি বেঙ্গালুরুর বাসিন্দা এক মহিলা অদিতি চোপরাকে ফাঁদে ফেলার চেষ্টা করেছিল অনলাইন জালিয়াতরা। তাঁর মোবাইলে ক্রেডিট কার্ড সংক্রান্ত ভুয়ো মেসেজ ঢুকছিল। ভুয়ো কল আসছিল। সেই বিষয়টি এক্স হ্যান্ডেলে শেয়ার করেছেন তিনি। যদিও জালিয়াতদের খপ্পরে পড়ার আগেই তিনি বুঝতে পেরে গিয়েছিলেন প্রতারকদের চাল। গোটা বিষয়টি এক্স হ্য়ান্ডেলে জানান তিনি। সাইবার জালিয়াতদের খপ্পরে যাতে অন্যরাও না পড়ে, তার জন্য এক্স হ্যান্ডলে সাধারণ মানুষকে সতর্ক করে দিয়েছে টেলিকম মন্ত্রক।

অদিতি চোপরার ওই টুইটটি তুলে ধরে টেলিকম মন্ত্রক জানিয়েছে, একটি মোবাইল নম্বরকে ডিসকানেক্টেড করে দেওয়া হয়েছে। শুধু তাই নয়, ওই নম্বরের সঙ্গে সংযুক্ত আরও অন্তত ২০টি মোবাইল ফোনকে ব্লক করে দেওয়া হয়েছে বলেও জানিয়েছে টেলিকম মন্ত্রক। পাশাপাশি সকলকে সতর্ক করে বলে দেওয়া হয়েছে, যদি কখনও কারও সঙ্গে এমন ঘটনা ঘটে, তাহলে যেন সঙ্গে সঙ্গে সরকারের নজরে বিষয়টি আনা হয়। সরকারের তরফে একটি ওয়েব পোর্টাল চালু রয়েছে এই ধরনের অভিযোগের জন্য। এসব অভিযোগের জন্য একটি বিশেষ ওয়েব পোর্টাল রয়েছে ‘চক্ষু’, সেখানে যে কেউ নিজের অভিযোগ জানাতে পারেন।

বেঙ্গালুরুর বাসিন্দা অদিতি তাঁর অভিযোগের কথা ‘চক্ষু’-তে জানিয়েছিলেন এবং অভিযোগের কয়েক দিনের মধ্যেই ওই সাইবার জালিয়াতরা ধরা পড়ে যায়। উল্লেখ্য, ‘চক্ষু’ হল টেলিকম মন্ত্রকের একটি অনলাইন পরিষেবা, যেখানে কোনও ব্যক্তি সন্দেহভাজন জালিয়াতির ফোন, মেসেজ বা হোয়াটসঅ্য়াপের কথা জানাতে পারেন।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed