Prashant Kishore: ‘আব কি বার, ৪০০ পার করতে পারবে বিজেপি?’, বড় ভবিষ্যদ্বাণী প্রশান্ত কিশোরের – Bengali News | Poll Strategist Prashant Kishore Talks About BJP’s 370 Seats Aim in Lok Sabha Election 2024, Says it is Psychological War

0

প্রশান্ত কিশোর। ফাইল ছবি।Image Credit source: PTI

নয়া দিল্লি: ভোটের বাদ্যি বেজে গিয়েছে। চলতি এপ্রিল মাস থেকেই শুরু লোকসভা নির্বাচন। দেশের সব থেকে বড় নির্বাচনে কেন্দ্রের শাসক দল বিজেপি ইতিমধ্যেই লক্ষ্যমাত্রা স্থির করে নিয়েছে। এবারের লোকসভা নির্বাচনে ৪০০ আসন পার করবে বলেই দাবি করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী থেকে শুরু করে বিজেপির কর্মকর্তারা। কিন্তু সেই স্বপ্ন কি আদৌ পূরণ হবে? এই নিয়ে মুখ খুললেন ভোটকুশলী প্রশান্ত কিশোর। বললেন, “বিজেপি সাইকোলজিক্যাল গেম খেলছে।”

আসন্ন লোকসভা নির্বাচনে বিজেপির লক্ষ্যমাত্রা ৪০০। ৫৪৩ আসনের মধ্যে এনডিএ ৪০০ আসনে জয়ী হবে বলে দাবি। বিজেপি একাই ৩৭০টির বেশি আসনে জয়ী হবে বলেই দাবি নেতাদের। তবে ভোটকুশলী পিকে-র মতে এর সম্ভাবনা প্রায় শূন্য। তিনি বলেন, “এটা মনস্তাত্ত্বিক বিষয়ের অংশ। বিজেপি জন্য বাস্তববাদী লড়াই নয় এটা। শুধুমাত্র বিরোধীদের মানসিকভাবে বিধ্বস্ত করে দিতেই এই স্লোগান।”

তিনি আরও বলেন, “বিজেপির ৩৭০ আসনের লক্ষ্যমাত্রা মনস্তাত্ত্বিক লড়াই। এটা জনগণের চিন্তাধারা বদলানোর জন্যই করা হয়েছে। বিজেপি শাসিত এনডিএ জিতবে না হারবে, সেই চিন্তাভাবনা বদলে এখন বিজেপি ৩৭০ আসন পাবে কি না, সেই কথাই ভাবানো হচ্ছে জনতাকে।”

প্রধানমন্ত্রী মোদীর সংসদে ৩৭০ পারের মন্তব্যের পিছনেও সেই মনস্তাত্ত্বিক খেলার কথাই বলেছেন তিনি পিকে। প্রধানমন্ত্রী সংসদে দাঁড়িয়ে এই কথা বললে, বিরোধীরাও এটাকে ধ্রুব সত্য বলে ভাবতে বাধ্য হবে, এমনটাই দাবি পিকের।

তবে বিরোধীদের যা হাল, তাতে বিজেপির নেতৃত্বে এনডিএ-র উন্নতি করার অনেক সুযোগ রয়েছে বলেই জানান প্রশান্ত কিশোর। তিনি বলেন, “ওরা চাইলেই গতবারের নির্বাচনের তুলনায় ১০-২০ শতাংশ আসন বৃদ্ধি করাতে পারে। তবে ২০১৯ সালে বিজেপির পাওয়া আসন সংখ্য়া থেকে এবারে ৭০টি আসন বেশি পাওয়া সম্ভব নয়।”

প্রসঙ্গত, ২০১৯ সালের নির্বাচনে বিজেপি ৩০৩টি লোকসভা আসনে জয়ী হয়েছিল।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed