Periods: পিরিয়ড শুরুর কয়েকদিন আগে থেকেই মেজাজ বিগড়ে থাকে? যা কিছু করবেন… – Bengali News | Menstrual Health: 5 Tips for Getting Relief From Premenstrual syndrome

0

পিরিয়ড চলাকালীন তলপেটে ব্যথা, ক্লান্তি, পেট খারাপ যেন প্রতি মাসের গল্প। কিন্তু অনেকের এই শারীরিক অস্বস্তি পিরিয়ড হওয়ার আগেই শুরু হয়ে যায়। ঋতুস্রাব শুরুর আগেই মুখে ব্রণ, কোমরে ব্যথা, মেজাজ পরিবর্তনের মতো একাধিক সমস্যা দেখা দেয়। চিকিৎসার পরিভাষায় একে প্রি-মেন্সট্রুয়াল সিন্ড্রোম বলে। পিরিয়ড শুরুর ১০-১৫ দিন আগে থেকে এসব উপসর্গ দেখা দেয়।

কিছু কিছু মহিলাদের মধ্যে প্রি-মেন্সট্রুয়াল সিন্ড্রোম এতটাই জোরাল হয় যে দৈনন্দিন কাজকর্ম করাও কঠিন হয়ে পড়ে। পিরিয়ড শুরু হওয়ার সঙ্গে সঙ্গে এসব উপসর্গ কমে যায়। কিন্তু জাঁকিয়ে বসে ডিসমেনোরিয়ার উপসর্গ। অর্থাৎ, তলপেটে ব্যথা, কোমরে-পায়ে ব্যথা, পেট ফুলে যাওয়া, মেজাজ পরিবর্তন, অত্যধিক রক্তক্ষরণ ইত্যাদি। এছাড়া ব্রণ, খিদে বেড়ে যাওয়া, ক্লান্তি এই ধরনের উপসর্গ থেকেই যায়। প্রি-মেন্সট্রুয়াল সিন্ড্রোম হোক বা ডিসমেনোরিয়ার উপসর্গ বেশ কয়েক দিন আগে থেকে মানতে হবে কয়েকটি বিষয়। ঋতুস্রাব শুরু হওয়ার কয়েক সপ্তাহ আগে এই ৫টি বিষয় মেনে চলুন।

১) তলপেটে যন্ত্রণা, ক্লান্তি, পেশিতে টান ধরার মতো সমস্যা এড়াতে গেলে প্রচুর পরিমাণে জল খান। সারা মাস ধরে যদি জল খান, ঋতুস্রাবের দিনগুলোতে ভোগান্তি কম হবে। শরীর ডিহাইড্রেট হয়ে গেলে পিরিয়ডের সময় হওয়া উপসর্গগুলো বেশি কষ্ট দেবে।

২) সারা মাস ধরে শরীরচর্চা করুন। অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা দূর করা থেকে শুরু করে ঋতুস্রাবের সময় হওয়া শারীরিক ব্যথা-যন্ত্রণা থেকেও মুক্তি দেয় শরীরচর্চা। শরীরচর্চা করলে শরীরে রক্ত সঞ্চালন সচল থাকে। ঋতুস্রাবের সময়ও হালকা শরীরচর্চা করতে পারেন।

৩) পিরিয়ড শুরু হওয়ার আগে থেকেই মন মেজাজ বিগড়ে থাকে। মন খারাপ থাকে। জাঁকিয়ে বশে একরাশ হতাশা। মূলত হরমোনের ভারসাম্যহীনতার কারণে এমনটা হয়। তাই খাবার পাতে পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ক্যালশিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ খাবার রাখুন।

৪) পিরিয়ডের সময় শারীরিক অস্বস্তি এড়াতে চাইলে ঈষদুষ্ণ জলে স্নান করুন। এতে ঋতুস্রাবের সময় হওয়া ব্যথা-যন্ত্রণা থেকেও মুক্তি পাবেন।

৫) ঋতুস্রাবের সময় শারীরিক অস্বস্তি ও ব্যথা-যন্ত্রণা কমানোর জন্য ধ্যান করুন। পাশাপাশি অস্বাস্থ্যকর খাওয়া-দাওয়া, ভাজাভুজি খাবার থেকে দূরে থাকুন। এতে ঋতুস্রাব শুরু হওয়ার আগে এবং পিরিয়ড সময় হওয়া সমস্যাগুলো এড়াতে পারবেন।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed