Train to Ayodhya: একই ট্রেনে অযোধ্যা, কাশী, মথুরা, কীভাবে যাবেন? – Bengali News | How to go Ayodhya, Mathura, kashi by one single train trip

0

নয়া দিল্লি: রাম মন্দির প্রতিষ্ঠা হওয়ার পর থেকে অযোধ্যার প্রতি আকর্ষণ বেড়েছে পূণ্যার্থীদের। তবে একই সঙ্গে যদি অযোধ্যা, মথুরা ও কাশী যাওয়া যায়, তাহলে খুশিই হবেন তীর্থযাত্রীরা। বিলাসবহুল ট্রেনে চেপে ওই তিন জায়গায় ভ্রমণ করা যাবে। ৪২ বছর পর রুট বদলাতে চলেছে ভারতের বিশেষ ট্রেন ‘প্যালেস অন হুইলস’। আর তাতে চেপেই করা যাবে এই ঐতিহাসিক যাত্রা।

এটি বিশ্বের দ্বিতীয় বিলাসবহুল ট্রেন হিসেবে পরিচিত। আগামী মে মাস থেকে নতুন রুটে চলবে এটি। ৬ দিনের সেই ট্যুরে মূলত ধর্মীয় স্থানেই নিয়ে যাওয়া হবে। যাত্রাপথে বা গন্তব্যে থাকবে অযোধ্যা, বারাণসি, প্রয়াগরাজ, মথুরা ও বৃন্দাবন।

সাধারণত ‘প্যালেস অন হুইলস’ নামে ওই ট্রেনে আমিষ খাবার পরিবেশন করা হয়, অ্যালকোহলও দেওয়া হয়। কিন্তু ধর্মীয় স্থানগুলিতে যাত্রা করা হবে বলে আমিষ খাবার বাদ দেওয়া হয়েছে মেনু কার্ড থেকে। এমনকী বাদ থাকবে পেঁয়াজ-রসুনও।

এক মাসে দুবার এই যাত্রাপথে যাবে এই ট্রেনটি। মে মাস থেকে শুরু হবে যাত্রা। একটি বেসরকারি সংস্থার তত্ত্বাবধানে হবে ভ্রমণ। এই ট্যুরে দিল্লি থেকে অযোধ্যা, বারানসি, প্রয়াগরাজ, মথুরা হয়ে বৃন্দাবন পর্যন্ত যাবে ট্রেনটি।

ট্রেন কর্তৃপক্ষের তরফে আরও জানানো হয়েছে, যাত্রা চলাকালীন ভক্তিমূলক গান চালানো হবে ট্রেনে। এছাড়া স্থানীয় মানুষজন যাঁরা অপেক্ষাকৃত কম দূরত্বের কোনও গন্তব্যে যেতে চায়, তাদের জন্য দেওয়া হবে বিশেষ ছাড়। তাঁরা অযোধ্যা বা প্রয়াগরাজ ভ্রমণ করে আবার ফিরে যেতে পারবে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed