Vande Bharat Speed: হাওড়া রুটের বন্দে ভারতের জন্য বড় আপডেট, ঘোষণা রেলমন্ত্রীর – Bengali News | Vande Bharat Speed may increased to 160 km per hour in howrah Delhi route

0

বন্দে ভারত এক্সপ্রেস (ফাইল ছবি)Image Credit source: TV9 Bangla

নয়া দিল্লি: দেশ জুড়ে বন্দে ভারত ট্রেনের সংখ্যা ক্রমশ বাড়ানো হচ্ছে। বর্তমানে ওই অত্যাধুনিক ট্রেনের সংখ্যা বেড়ে হয়েছে ৮২। তবে এবার আরও দ্রুতগতিতে ছুটবে বন্দে ভারত। সব ব্যবস্থা সেরে ফেলছে রেল। বুধবার রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব লিখিতভাবে লোকসভায় জানিয়েছেন এ কথা। তিনি জানিয়েছেন, অন্তত দুটি রুটে বন্দে ভারত এক্সপ্রেসের গতি বাড়িয়ে ১৬০ কিমি প্রতি ঘণ্টা করা হবে।

সেমি হাই স্পিড এই ট্রেনগুলি ভারতেই তৈরি হয়। মন্ত্রী জানিয়েছেন, যাত্রী সংখ্যা, যোগাযোগ ব্যবস্থার মতো একাধিক বিষয়ের ওপর নির্ভর করে বিভিন্ন রুটে নতুন রেল পরিষেবা আনা হচ্ছে।

রেলমন্ত্রী আরও জানিয়েছেন, রাজ্য ধরে ধরে বন্দে ভারতের যাত্রী সংক্রান্ত তথ্য রাখে না রেল। তবে ২০২২-২৩ অর্থবর্ষে বন্দে ভারতে সব মিলিয়ে যাত্রী সংখ্যা ছিল মোট আসনের ৯৬.৬২ শতাংশ। এবার গতি বাড়লে এই সংখ্যা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, দিল্লি-মুম্বই ও দিল্লি-হাওড়া রুটকে এই ক্ষেত্রে বেছে নেওয়া হয়েছে। এই দুই লাইনেই বাড়বে গতি। ১০ হাজার ৯৮১ কিলোমিটার রুটে তাই কাজ চলছে, যাতে গতি বাড়ানো সম্ভব হয়।

উল্লেখ্য, বন্দে ভারত ট্রেনটি সর্বোচ্চ ১৬০ কিমি প্রতি ঘণ্টা বেগে ছুটতে পারে, কিন্তু সব রুটে সেই পরিকাঠামো না থাকায় বর্তমানে বন্দে ভারত তার সর্বোচ্চ গতি তুলতে পারে না। তাই জায়গায় জায়গায় ট্র্যাকে পরিকাঠামোগত কাজ চলছে, যাতে উচ্চগতিতে ট্রেনটি চালানো সম্ভব হয়।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed