ঘরে ঢুকলেই হাঁচি-কাশি? এবার ফোনই বলে দেবে আপনার বাড়ির বাতাস কতটা দূষিত – Bengali News | Check Air Quality Inside your Room by using smartphone

0

চারিদিকে দূষণের মাত্রা যে কী হারে বাড়তে, তা নিয়ে নতুন করে আর কিছুই বলার থাকে না। বায়ু দূষণ বিপজ্জনক রূপ নিয়েছে। আর তা থকে বাঁচতে মাস্ক ব্যবহার করছেন অনেকেই। কিন্তু বাড়িতে ঢুকলেও কি বায়ু দূষণ থেকে মুক্তি পান? নাকি একই অবস্থা আপনার ঘরেও? অনেক জায়গায় AQI লেভেল 700 ছাড়িয়ে গিয়েছে। AQI অর্থাৎ Air Quality Index হল একটি স্কেল, যা স্বাস্থ্যের উপর বাতাসের মানের প্রভাব বোঝার জন্য ডিজাইন করা হয়েছে।

একিউআই এর মান 0-50 হলে স্বাস্থের জন্য ভাল। এর সাংকেতিক রং সবুজ।

51 – 100 হলে সহনীয় মাত্রা। এর সংকেত হলুদ রং।
101 – 150 হলে কিছু শ্রেনীর লোকের জন্য অস্বাস্থ্যকর, এর সংকেত কমলা রং।
151 – 200 হলে অস্বাস্থ্যকর, সংকেত লাল রং।
201 – 300 অত্যন্ত অস্বাস্থ্যকর, সংকেত বেগনী রং।
301 – 500 বিপদজনক বা ঝঁকিপূর্ণ, সাংকেতিক রং গাঢ় লাল।

কিন্তু আপনার ঘরের অবস্থা কী?

আপনি সহজেই আপনার বাড়ির বাইরে বা আপনার এলাকার AQI জানতে পারবেন। এর জন্য আপনাকে আপনার ফোন ব্যবহার করতে হবে। আপনি চাইলে গুগলে সার্চ করে আপনার এলাকার AQI চেক করতে পারেন বা যে কোনও AQI চেকার অ্যাপের সাহায্য নিতে পারেন। কিন্তু তাদের সাহায্যে আপনি আপনার বাড়ির AQI জানতে পারবেন না।

কীভাবে ঘরের AQI চেক করবেন?

আপনি যদি আপনার ঘর বা ঘরের AQI পরীক্ষা করতে চান, তাহলে আপনাকে অন্যান্য জিনিসের সাহায্য নিতে হবে। প্রথমে, আপনি একটি ডিভাইস কিনুন, যা AQI চেক করে। দ্বিতীয় পদ্ধতি হল এয়ার পিউরিফায়ার।

প্রথমেই AQI চেকিং ডিভাইস আপনি ই-কমার্স প্ল্যাটফর্মে এমন অনেক ডিভাইস পাবেন, যা আপনাকে আপনার চারপাশের দূষণ সম্পর্কে জানান দেবে। এই ধরনের ডিভাইসের জন্য আপনাকে কমপক্ষে 5 থেকে 6 হাজার টাকা খরচ করতে হবে।

আর এই বাজেটে এয়ার পিউরিফায়ারও পাবেন। বিভিন্ন ব্র্যান্ডের এয়ার পিউরিফায়ার 7 থেকে 8 হাজার টাকায় পাওয়া যাচ্ছে, যার মধ্যে Xiaomi, Honeywell, Kent এবং অন্যান্য ব্র্যান্ড রয়েছে। আপনি যদি কিছুটা প্রিমিয়াম এয়ার পিউরিফায়ার চান তবে আপনি ফিলিপস, ডাইসনের মতো ব্র্যান্ডগুলি কিনতে পারেন।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed