নতুন বছরে বিনামূল্যে WhatsApp থেকে জরুরি এই কাজটি করতে পারবেন না – Bengali News | This WhatsApp Feature Is Not Free Anymore In 2024, Check Details

0

হোয়াটসঅ্যাপের স্টোরেজ নিয়ে আপনাকে এবার ভাবতে হবে!!

WhatsApp এই মুহূর্তে সর্বাধিক ব্যবহৃত ইনস্ট্যান্ট মেসেজিং অ্যাপ। বিশ্বব্যাপী কয়েক কোটি মানুষ প্রতি মুহূর্তে হোয়াটসঅ্যাপ ব্যবহার করেন। এহেন সর্বাধিক ব্যবহৃত ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্মের স্টোরেজের বিষয়টিও ব্যবহারকারীদের সবসময় মাথায় রাখতে হয়। এতদিন ধরে হোয়াটসঅ্যাপের চ্যাট সম্পূর্ণ বিনামূল্যে Google Drive-এ স্টোর করে রাখা যেত। 15GB পর্যন্ত ফ্রি স্টোরেজের বন্দোবস্ত ছিল গুগল ড্রাইভে। কিন্তু এবার থেকে তা আর সম্ভব হবে না। এখন আপনি যদি গুগল ড্রাইভে আপনার হোয়াটসঅ্যাপ চ্যাট স্টোর করে রাখতে চান, তাহলে আপনাকে টাকা খরচ করতে হবে।

আগেই জানানো হয়েছিল যে, 2024 সালের প্রথম থেকেই হোয়াটসঅ্যাপ চ্যাট ব্যাকআপ গুগল ড্রাইভে স্টোর করতে গেলে টাকা লাগবে। 15GB স্টোরেজের সীমার উপরে যাঁরা এতদিন নির্ভর করছিলেন, তাঁদেরও এবার থেকে টাকা খরচ করতে হবে। অর্থাৎ এতদিন যাঁরা হোয়াটসঅ্যাপের সমস্ত চ্যাট স্টোর করার জন্য গুগল ড্রাইভের ফ্রি পরিষেবার উপরে নির্ভর করেছিলেন, তাঁদের এবার বিনা খরচে এই কাজটা চালিয়ে যাওয়া মুশকিল।

আইফোনের আইক্লাউডে ইতিমধ্যেই স্টোরেজ কেনার বন্দোবস্ত রয়েছে। সেখান থেকেই অনুপ্রাণিত হয়ে গুগল এই সাবস্ক্রিপশন চালু করছে এবং সর্বোপরি ফ্রি স্টোরেজের পরিষেবাই তুলে দিচ্ছে বলে মনে করা হচ্ছে। গুগল ড্রাইভের অতিরিক্ত স্টোরেজের জন্য গ্রাহকদের গুগল ওয়ান সাবস্ক্রাইব করতে হয়। মাসিক ও বার্ষিক ভিত্তিতে গুগল ওয়ানের মোট তিনটি সাবস্ক্রিপশন প্ল্যান রয়েছে। তাদের মধ্যে বেসিক প্ল্যানে 100GB ডেটা অফার করা হয়, স্ট্যান্ডার্ডে 200GB এবং প্রিমিয়াম সাবস্ক্রিপশনে প্ল্যানে 2TB স্টোরেজ অফার করা হয় গ্রাহকদের।

এই খবরটিও পড়ুন

তবে আপনি যদি এখন এত টাকা খরচ করে গুগল ওয়ান সাবস্ক্রিপশন কিনতে না চান, তাহলেও অত্যন্ত স্মার্ট উপায়ে স্টোরেজ ম্যানেজ ও ব্যবহার করতে পারেন। মাথায় রাখবেন, ছবি বা ভিডিয়ো সবসময়ই বেশি জায়গা নেয়। তাই, হোয়াটসঅ্যাপ খুলে প্রথমেই সেটিংস অপশন থেকে স্টোরেজ ও ডেটায় চলে যান। সেখান থেকে ম্যানেজ স্টোরেজ অপশনটি সিলেক্ট করুন। এখান থেকেই হোয়াটসঅ্যাপ আপনাকে বিভিন্ন উপায়ে স্টোরেজ কমানোর পদ্ধতিগুলি দেখাবে। এখান থেকে আপনি অনায়াসেই 15GB স্টোরেজ ম্যানেজ করতে পারবেন, যার জন্য আপনাকে আর অতিরিক্ত অর্থ খরচ করে গুগল ওয়ান সাবস্ক্রিপশন কিনতে হবে না।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed