আজ মধ্যরাতেই বন্ধ হয়ে যেতে পারে আপনার Google Pay, PhonePe বা Paytm অ্যাকাউন্ট! – Bengali News | NPCI to start deactivating UPI accounts not used for 1 year from December 31

0

নয়া দিল্লি: ৩১ ডিসেম্বর তার ১২টা থেকে ইউপিআই পেমেন্টের নতুন নিয়ম কার্যকর করতে চলেছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া। এক বছরেরও বেশি সময় ধরে নিষ্ক্রিয় থাকা ইউপিআই আইডিগুলি নিষ্ক্রিয় করে দিতে পেমেন্ট অ্যাপগুলিকে নির্দেশ দিয়েছে পেমেন্ট কমশন। অর্থাৎ, আপনি যদি আপনার ইউপিআই আইডি ব্যবহার করে গত এক বছরের মধ্যে কোনও লেনদেন না করে থকেন, তাহলে ১ জানুয়ারি থেকে আপনার ইউপিআই আইডি নিষ্ক্রিয় হয়ে যাবে। এই পদক্ষেপের ফলে গ্রাহকদের প্রতারণার হাত থেকে রক্ষা করা যাবে বলে মনে করছে কর্পোরেশন।

এনসিপিআই সার্কুলারে, ইউপিআই অ্যাপের মাধ্যমে এক বছরের জন্য কোনও লেনদেন হয়নি, এমন ইউপিআই আইডি, সংশ্লিষ্ট ইউপিআই নম্বর এবং সেই গ্রাহকদের ফোন নম্বর শনাক্ত করার নির্দেশ দেওয়া হয়েছে থার্ড পার্টি অ্যাপ্লকেশন প্রোভাইডার এবং পেমেন্ট সার্ভিস প্রোভাইডার ব্যাঙ্কগুলিকে। এই ধরনের গ্রাহকদের ইউপিআই আইডি এবং ইউপিআই নম্বরগুলিতে ইনওয়ার্ড ক্রেডিট ট্রান্সাকশন করা যাবে না। অর্থাৎ, কেউ তাঁদের ইউপিআই অ্যাপের মাধ্যমে অর্থ প্রদান করতে পারবেন না। এই ফোন নম্বরগুলি ইউপিআই ম্যাপার থেকেও নিবন্ধনমুক্ত করা হবে।

আসলে, অনেক সময়ই গ্রাহকরা তাঁদের ইউপিআই আইডির সঙ্গে যুক্ত ফোন নম্বরটি পরিবর্তন করে থাকেন। কিন্তু, সেই সময়ে পুরোনো নম্বরটি ইউপিআই আইডি থেকে বিযুক্ত করেন না। ফলে, ওই নম্বর ব্যবহার করে যে কেউ সংশ্লিষ্ট গ্রাহকের অজান্তে, তাঁর ইউপিআই আইডি থেকে অর্থ প্রদান করতে পারেন। এটা যাতে না ঘটে, তা নিশ্চিত করতেই এই পদক্ষেপ করা হচ্ছে। প্রসঙ্গত, ভারতের টেলিকম রেগুলেটরি অথরিটির নিয়ম অনুসারে, নিষ্ক্রিয় করা মোবাইল নম্বরগুলি, সেগুলি নিষ্ক্রিয় করার ৯০ দিন পর থেকে নতুন কোনও ব্যবহারকারীদের বরাদ্দ করতে পারে। এই পরিস্থিতিতে, ওই নম্বরটি যদি ব্যাঙ্কের সঙ্গে সংযুক্ত থাকে, তবে নতুন ব্যবহারকারী ওই নম্বর ব্যবহার করে সহজেই টাকা তুলে নিতে পারেন, বা, লেনদেন করতে পারেন।

তাহলে কী করবেন ইউপিআই ব্যবহারকারীরা? এক বছরের বেশি সময় ধরে যাতে তাঁদের ইউপিআই আইডি অব্যবহৃত না থাকে, তা নিশ্চিত করতে হবে গুগল পে, ফোনপে, পেটিএম বা অন্য যে কোনও ইউপিআই অ্যাপের ব্যবহারকারীদের। ইউপিআই আইডি সম্পর্কিত সমস্ত ফোন নম্বরগুলিও খতিয়ে দেখতে হবে। কোনও ফোন নম্বরই তিন মাসের বেশি সময় ধরে নিষ্ক্রিয় নেই, তা নিশ্চিত করতে হবে। আর ইউপিআই আইডি এবং ফোন নম্বর ব্লক হয়ে গেলে, ফের তাদের ইউপিআই লিঙ্ক করতে সংশ্লিষ্ট গ্রাহকদের ইউপিআই অ্যাপে ফের নিবন্ধন করতে হবে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed