Marriage Dowry Case: বিয়ের সময় পাওয়া উপহারের হিসেব রাখতে হবে বর-কনেকে, কেন এমন বলল হাইকোর্ট – Bengali News | Allahabad high court asks to maintain list of gift by bride and groom sides to prevent false dowry case

0

এলাহবাদ: বর হোক বা কনে, বিয়েতে উপহার বা যৌতুক হিসেবে তাঁরা কী পাচ্ছেন, তার একটা তালিকা তৈরি করা উচিত। পণের অভিযোগ সংক্রান্ত একটি মামলায় এমনই নির্দেশ দিল এলাহবাদ হাইকোর্ট। ভারতীয় সংস্কৃতিতে বিয়ের সময় পরিবারের তরফে যৌতুক দেওয়ার রীতি আছে। মেয়েকে গয়না, আসবাব ইত্যাদি দিয়ে থাকে। সেগুলোরই তালিকা তৈরি করার কথা বলেছে আদালত। বর-কণে উভয়পক্ষকেই এই হিসেব রাখতে হবে বলে উল্লেখ করা হয়েছে।

কেন এমন পর্যবেক্ষণ আদালতের? হাইকোর্ট উল্লেখ করেছে, পণ বিরোধী আইন অনুযায়ী, উপহার বা যৌতুক হিসেবে পাওয়া জিনিস পণ বলে ধার্য করা যাবে না। অর্থাৎ সেগুলি পণ বলে গণ্য করা বেআইনি। বিচারপতি বিক্রম ডি চৌহানের বেঞ্চ বলেছে, বিয়ের সময় উপহার হিসেবে যা গৃহীত হবে, তার একটি তালিকা তৈরি করে উভয়পক্ষকেই সই করতে হবে। তাতে বর-কণে দু পক্ষেরই সই থাকবে। পণ নেওয়ার ভুয়ো অভিযোগ আটকাতেই এই ব্যবস্থা নেওয়ার কথা বলেছে আদালত।

উত্তর প্রদেশ সরকারকে এই মামলায় আদালতের প্রশ্ন, ডাউরি প্রহিবিশন অফিসার নিয়োগ করা হচ্ছে না কেন? সঠিক আইন মানা হচ্ছে কি না, সেটা দেখাই ওই অফিসারের দায়িত্ব। এ বিষয়ে হলফনামা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সরকারকে। হলফনামায় জানাতে হবে, বিয়ের সময়ে উপহার জিনিসপত্রের হিসেব রাখছেন কি না ওই ডাউরি প্রহিবিশন অফিসার। আদালত উল্লেখ করেছে, ভবিষ্যতে কোনও সমস্যা হলে, পণ নেওয়ার অভিযোগ উঠলে যাতে প্রমাণ পাওয়া যায়, তার জন্য এই তালিকা তৈরির কথা বলা হচ্ছে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed