GST Cases: ‘প্রত্যেক GST মামলায় গ্রেফতারির প্রয়োজন নেই’, জানাল সুপ্রিম কোর্ট – Bengali News | Supreme Court 3 Judge Bench says not needed to arrest in every GST Case

0

নয়া দিল্লি: সব জিএসটি মামলায় গ্রেফতারির প্রয়োজন নেই, কেন্দ্রকে জানিয়ে দিল সুপ্রিম কোর্ট। যদি দোষ প্রমাণ করার মতো এমন কোনও গ্রহণযোগ্য প্রমাণ ও বাস্তব উপাদান থাকে, সেক্ষেত্রেই গ্রেফতার করা যেতে পারে বলে মত শীর্ষ আদালতের। বুধবার সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না, বিচারপতি এমএম সুন্দ্রেশ এবং বিচারপতি বেলা এম ত্রিবেদীর একটি বেঞ্চ এ কথা জানিয়েছে। কাস্টমস আইন ও জিএসটি আইন সংক্রান্ত প্রভিশনগুলিতে বিভিন্ন প্রয়োজনীয়তার ভিত্তিতে গ্রেফতারির ক্ষমতার ব্যাখ্যা ও সাংবিধানিক গ্রহণযোগ্যতাকে চ্যালেঞ্জ করে একটি মামলা হয়েছিল সুপ্রিম কোর্টে। সেই মামলার শুনানির সময়েই এই মন্তব্য করে তিন বিচারপতির বেঞ্চ।

অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজুকে এদিন আদালত জানিয়েছে, “তদন্ত শেষ করার জন্য গ্রেফতার করতে হবে, একথা আইন বলে না। এটি আইনের উদ্দেশ্য নয়। জিএসটি-র প্রতিটি ক্ষেত্রেই গ্রেফতার করা প্রয়োজনীয় নয়। এর জন্য কিছু বিশ্বাসযোগ্য প্রমাণ ও বাস্তব উপাদানের ভিত্তি থাকতে হবে।”

এদিন আদালতে কেন্দ্রের তরফে অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু জানান, গ্রেফতারিগুলি বেশিরভাগই তদন্তের সময়ে করা হয়। কারণ একটি মামলার তদন্ত শেষ হওয়ার পর গ্রেফতার করা যায় না। তিনি আরও বলেন, “নিছক সন্দেহের উপর ভিত্তি করে গ্রেফতার করা হয় না। কিন্তু যখন গুরুতর কোনও অপরাধের দিকে ইঙ্গিত রয়েছে বলে ধরে নেওয়ার কারণ থাকে, তখনই গ্রেফতার করা হয়।” সেই সময় আদালত জানায়, গ্রেফতার ককরার আগে বিবেচনা করা উচিত। কাস্টমস আইন ও জিএসটি আইনের আওতায় সেগুলি ‘বিশ্বাস করার কারণ’ ও ‘গ্রেফতারির কারণ’ বিবেচনা করে দেখা দরকার বলেও মনে করছে আদালত।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed