IMD heatwave alert: পরিত্রাণ নেই, ফের ৮ রাজ্যে তাপপ্রবাহের সতর্কতা, বাংলার কী হবে? – Bengali News | IMD issues fresh heatwave alert for 8 states

0

তাপপ্রবাহের হাত থেকে এখনই মুক্তি নেই ভারতের Image Credit source: PTI

নয়া দিল্লি: বৃষ্টি এসে অনেক জায়গাতেই গরমের হাত থেকে কিছুটা রেহাই দিয়েছে। কলকাতাতেও গরম অনেকটাই কমে গিয়েছে। তবে, নিস্তার নেই। ফের নতুন করে তাপপ্রবাহের সতর্কতা জারি করল নয়া দিল্লির মৌসম ভবন। রবিবার পর্যন্ত, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু এবং ওড়িশা, কর্নাটক ও তেলঙ্গানার বিক্ষিপ্ত অংশ পুড়েছিল তাপপ্রবাহে। বুধবার থেকে সামনের পাঁচদিন, গুজরাট, রাজস্থান, মধ্য প্রদেশের পশ্চিমের বেশ কিছু অংশ-সহ পশ্চিম ভারতে তাপপ্রবাহের নয়া খেলা শুরু হবে বলে পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। তবে স্বস্তির খবর রয়েছে বাংলার জন্য। পূর্ব ও দক্ষিণ ভারতে তাপপ্রবাহের তীব্রতা অনেকটাই কমে যাবে বলে জানিয়েছে মৌসম ভবন।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সামনের পাঁচদিনে, সৌরাষ্ট্র ও কচ্ছের কিছু অংশ এবং গুজরাট এলাকা, বিদর্ভ, রয়ালসীমা, তেলঙ্গানা, তামিলনাড়ু, পন্ডিচেরি ও করাইকাল, মধ্য কর্নাটক, পশ্চিম রাজস্থান, পূর্ব রাজস্থান এবং পশ্চিম মধ্য প্রদেশে তাপপ্রবাহের ভয়াবহ রূপ দেখা যাবে। এছাড়া, কেরল ও মাহে এবং উপকূলীয় কর্নাটকেও তাপপ্রবাহ জারি থাকবে। বাংলায় অবশ্য তাপপ্রবাহ পরিস্থিতির অনেকটাই উন্নতির সম্ভাবনা রয়েছে। সোমবারের সন্ধ্যায় ঝড়-বৃষ্টিতে ভেসেছিল কলকাতা-সহ দক্ষিণ বঙ্গের বেশ কিছু জেলা। মঙ্গলবার রাতেও বজ্রপাত-সহ ঝড়-বৃষ্টি হয়েছে কলকাতা ও দুই ২৪ পরগনায়। বৃষ্লাটি হয়েছে মুর্শিদাবাদ, নদিয়াতেও। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, চলতি সপ্তাহে প্রায় প্রতিদিনই ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। একই ছবি দেখা যেতে পারে উত্তরবঙ্গেরও বেশ কিছু জেলাতেও।

দিল্লির মৌসম ভবন জানিয়েছে, রবিবার (৫ মে), তেলঙ্গানা, রয়ালসীমা, বিদর্ভ, উত্তর কর্নাটক, উত্তর মধ্য প্রদেশের বেশ কিছু জায়গায় তাপমাত্রা ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁয়েছিল। এছাড়া, মারাঠাওয়ারা, উত্তর প্রদেশের দক্ষিণ-পূর্বাংশ, মধ্য প্রদেশের উত্তর-পূর্বাংশ, ছত্তীসগঢ়, উত্তর ওড়িশা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, ঝাড়খণ্ড, তামিলনাড়ু এবং উপকূলীয় অন্ধ্র প্রদেশের মতো বেশ কিছু জায়গায় তাপমাত্রা ৪২ থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ছিল। মৌসম ভবনের পরিসংখ্যান অনুযায়ী, মে মাসে উত্তর-পশ্চিম ভারতের বেশ কিছু অংশে তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২-৩ ডিগ্রি বেশি রয়েছে। কাজেই, এখনই গরমের হাত থেকে পরিত্রাণের সম্ভাবনা দেখা যাচ্ছে না।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed