Akshaya Tritiya 2024 Date and Time: হিন্দু পঞ্চাঙ্গ মতে, কবে ও কখন পড়েছে অক্ষয় তৃতীয়া? সারাদিনের মধ্যে শুভ মুহূর্ত অবশ্যই জানুন – Bengali News | Akshaya Tritiya 2024 Date: know times, date and importance of Akshaya Tritiya

0

বাংলা ক্যালেন্ডার অনুসারে, বাংলা বছরের প্রথম মাস, বৈশাখের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে অক্ষয় তৃতীয়ার শুভ তিথি পালন করা হয়। অক্ষয় তৃতীয়ায়, সারা দিন ধরে শুভ মুহুর্ত বজায় থাকে। এদিন নতুন কোনও কাজ শুরু করলে সেই কাজে সাফল্য মেলে। তাই  ক্যালেন্ডার বা পঞ্জিকা দেখে শুভ মুহুর্ত জানার দরকার পড়ে না। তাই অক্ষয় তৃতীয়ার মতো শুভ ও পবিত্র দিনের জন্য সারাবছর অপেক্ষা করে থাকেন। অক্ষয় তৃতীয়া উপলক্ষে, বাঙালির ঘরে ঘরে দেবী লক্ষ্মীর আরাধনা করার চল রয়েছে। লক্ষ্মীর অপার আশীর্বাদ পাওয়ার জন্য অনেক রীতি রয়েছে। তাতে সম্পদ ও সমৃদ্ধির আশীর্বাদ বর্ষিত হতে পারে। কিন্তু হিন্দু পঞ্জিকা অনুসারে, এবারের অক্ষয় তৃতীয়া কখন পালিত হবে, তা জেনে নেওয়া উচিত।

অক্ষয় তৃতীয়ার অর্থ হল এমন একটি তৃতীয়া তিথি, যার কখনও ক্ষয় হয় না। এর অর্থ হল যে অক্ষয় তৃতীয়ার দিনে আপনি যে কাজই করুন না কেন, তার থেকে প্রাপ্ত পুণ্য লাভ সর্বদা ও সারাবছর বজায় থাকবে।

কবে ও কখন পালিত হবে অক্ষয় তৃতীয়া?

বৈদিক ক্যালেন্ডার মতে, এ বছর বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথি শুরু হবে আগামী শুক্রবার, ১০ মে ভোর ৪টে ১৭ মিনিট। থাকবে ১১ মে, শনিবার। এদিনমধ্যরাত ২টো ৫০ মিনিট পর্যন্ত থাকবে। উদয়তিথির ভিত্তিতে, অক্ষয় তৃতীয়া ১০ মে শুক্রবার পালিত হবে। অক্ষয় তৃতীয়ার জন্য সেরা তারিখ।

পুজোর শুভ মুহূর্ত

১০ মে, অক্ষয় তৃতীয়ার দিনে, লক্ষ্মী পুজোর সেরা ও শুভ সময় সকাল ৫টা ৩৩ মিনিট থেকে শুরু হবে। থাকবে বেলা ১২টা ১৮ মিনিট পর্যন্ত। ওই দিন পুজোর শুভ সময়কাল হল ৬ ঘণ্টা ৪৪ মিনিট।

অক্ষয় তৃতীয়ায় কী করবেন?

১. অক্ষয় তৃতীয়ার দিন, দেবী লক্ষ্মীর সঙ্গে সঙ্গে ভগবান বিষ্ণুর আরাধনা করা উচিত। এতে পরিবারে সুখ, সমৃদ্ধি, সম্পদ ও সমৃদ্ধি বৃদ্ধি পায় ও চিরস্থায়ী থাকে।

২. আপনি অক্ষয় তৃতীয়া উপলক্ষে সোনা, রূপোর গহনা ইত্যাদি ক্রয় করতে পারেন।

৩. অক্ষয় তৃতীয়ার দিনে নতুন বাড়ি, প্লট, জমি, ফ্ল্যাট, গাড়িও ক্রয় করতে পারেন।

৪. অক্ষয় তৃতীয়ায় বিবাহ ও এনগেজমেন্টও পরিকল্পনা করতে পারেন, তাতে সাফল্য মিলতে পারে।

৫. এছাড়া অক্ষয় তৃতীয়ার দিনে গৃহপ্রবেশ, উপনয়ন, নতুন চাকরি বা নতুন কাজ শুরু করতে পারেন।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed