China Garlic: চিন থেকে রসুনও চালান হচ্ছে চোরাপথে! কীভাবে ঘটছে এসব? – Bengali News | China Garlic smuggling in India, know the details

0

নয়া দিল্লি: চোরাচালান মানেই শুধুমাত্র আফিম বা অন্য কোনও নেশার জিনিস নয়। জানেন কি, রসুনও পাচার হতে পারে? এখন বাস্তবে ঘটছে এমনটাই। চিন থেকে আসা নকল রসুন ভারতের বাজারে বিক্রি হচ্ছে, তা শনাক্ত করতে ও নিয়ন্ত্রণ করতে সতর্ক রয়েছে প্রশাসন।

সম্প্রতি ভারতে পাচার হওয়া চিনা রসুন ধরা পড়েছে। যাঁরা বিষয়টি জানেন, তাঁরা বলছেন, নেপাল ও বাংলাদেশের সীমান্ত দিয়ে চোরাচালান বন্ধ করতে বিক্রেতাদের কাছে ও গুদামগুলিতে স্নিফার কুকুর মোতায়েন করা হচ্ছে, সেই সঙ্গে স্থানীয় গোয়েন্দাদেরও সতর্ক করা হচ্ছে।

একজন শুল্ক দফতরের কর্তা ইকনমিক টাইমস-কে বলেছেন যে এই ধরনের ঘটনা বেড়েছে একাধিক জায়গায়। বিশেষ করে বিহার, উত্তর প্রদেশ এবং উত্তর-পূর্বে, যেখানে নেপাল থেকে রসুন আনা হয়, সেখানে ধরা পড়ছে এমন সব ঘটনা। দেশে ছত্রাক-সংক্রমিত রসুন আসার খবরে ভারত ২০১৪ সালে চিনা রসুন আমদানি নিষিদ্ধ করা হয়েছিল। গত মাসে, শুল্ক দফতর একটি পোস্ট থেকে ১.৩৫ কোটি টাকা মূল্যের ৬৪ হাজার কেজি চিনা রসুনের চোরাচালান আটকানো হয়েছে।

ওয়াকিবহালমহলের মতে, আভ্যন্তরীণ বাজারে দাম বৃদ্ধি এবং রফতানি বৃদ্ধির কারণেই চোরাচালান বেড়েছে। গত কয়েক মাসে দাম বাড়ার পেছনে প্রধান কারণ হিসেবে দেখা হচ্ছে ফসলের ব্যাপক ক্ষতি।

চিন এবং ভারত রসুন উৎপাদক হিসেবে বিশ্বে শীর্ষস্থানে রয়েছে। তবে করোনা পরিস্থিতির পর আমেরিকা, পশ্চিম এশিয়া, ব্রাজিল এবং এশিয়ান দেশগুলিতে ভারতীয় রসুনের চাহিদা বেড়েছে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed