Mamata Banerjee-Oxford: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দেওয়ার আমন্ত্রণ পেলেন মমতা, ডাক এল লন্ডনের প্রতিষ্ঠান থেকেও – Bengali News | Mamata Banerjee is invited to Oxford university and London school of economics this year

0

বিদেশের প্রতিষ্ঠানে আমন্ত্রিত মমতা বন্দ্যোপাধ্য়ায়Image Credit source: Facebook

কলকাতা: বিদেশের বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দেওয়ার জন্য আমন্ত্রণ পেলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আগামী জুন মাসেই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে যাওয়ার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে তাঁকে। এছাড়া লন্ডন স্কুল অব ইকনমিক্সেও পড়ুয়ারা তাঁর সঙ্গে দেখা করতে চেয়েছেন। সোমবার ভবানীপুর মর্ডান স্কুলের উদ্বোধনে গিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্য়ায়। সেখানে গিয়েই এই খবর জানিয়েছেন তিনি। মমতা এদিন উল্লেখ করেন, বাংলার ছেলেমেয়েরা বিভিন্ন দেশে শিক্ষা ও অন্যান্য প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত আছেন। শিশুদের তাই যত বেশি সম্ভব ভাষা শেখানো উচিত বলে মন্তব্য করেছেন তিনি। সেই প্রসঙ্গে বিদেশের শিক্ষা প্রতিষ্ঠানে যাওয়ার কথা উল্লেখ করেছেন মমতা।

স্কুলের উদ্বোধন অনুষ্ঠানে মমতা বলেন, যত ভাষা জানবে তত মানসিক বিস্তার হবে। আন্তর্জাতিক প্রতিযোগিতায় অংশ নিতে পারবে পড়ুয়ারা। এই প্রসঙ্গেই তিনি উল্লেখ করেন, নাসায় যেমন অনেক বাঙালি গবেষক রয়েছেন, তেমনই অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মতো প্রতিষ্ঠানে বাঙালি অধ্যাপকদের সংখ্যাও অনেক বেশি। কলম্বিয়া থেকে শিকাগো সর্বত্র ছড়িয়ে আছেন বাঙালিরা। কেউ লন্ডন, কেউ আমেরিকা, কেউ জার্মানিতে পড়াশোনা করতে যাচ্ছেন বলেও জানিয়েছেন মমতা।

এরপর মমতা জানান, গতকাল (রবিবার) তাঁর কাছে আমন্ত্রণ এসেছে অক্সফোর্ড ইউনিভার্সিটি থেকে। ‘লন্ডন স্কুল অব ইকনমিক্সে’ও ডাকা হয়েছে তাঁকে। মমতা বলেন, “আমি যাব কি না সেটা ঠিক করব, তবে বিশ্ববিদ্যালয়ের ব্যাপার আমি এড়িয়ে যেতে পারি না।”

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed