Pakistan Election: নওয়াজ-ইমরান দু’জনেই বলছেন, ‘আমিই জিতেছি’, কী হচ্ছে পাকিস্তানে – Bengali News | Imran Khan and Nawaz Sharif both claim they won in Pakistan Election

0

নওয়াজ শরিফ ও ইমরান খানImage Credit source: Facebook

পাকিস্তান: প্রায় ৪৮ ঘণ্টা কাটতে চলেছে ভোট গণনার। তারপরও ভোটের ফলাফল স্পষ্ট হচ্ছে না প্রতিবেশী দেশ পাকিস্তানে। গণনা চলাকালীন দেখা গিয়েছে, শুরু থেকেই বেশিরভাগ কেন্দ্রে এগিয়ে ছিলেন ইমরান খান তথা পিটিআই সমর্থিত নির্দল প্রার্থীরা। পরে নওয়াজ শরিফের দল পিএমএলএন-ও এগিয়ে যায় বেশ কিছু আসনে। ইমরানের হাতেই ক্ষমতা থাকবে, এমন জল্পনা যখন শুরু হয়েছে, তার মধ্য়েই প্রাক্তন পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ বলে বসেছেন, ‘আমরা জিতে গিয়েছি।’ গণনা প্রায় শেষের পথে বলেই পাক সংবাদমাধ্যম সূত্রে খবর। তবে, রাজনৈতিক অনিশ্চয়তা রয়েই যাচ্ছে ইসলামাবাদে। কে সরকার গঠন করবে, তা নিয়ে এখনও রয়েছে ধোঁয়াশা।

একক দল হিসেবে সবথেকে বেশি আসন পেয়েছেন নওয়াজের দল। যেহেতু ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ এবার একক দল হিসেবে ভোটে লড়েনি, তাই সমর্থিত প্রার্থীরা এগিয়ে থাকলেও সংখ্যাগরিষ্ঠ বলে ধরা যাচ্ছে না তাদের। এদিকে, নওয়াজ শরিফ জয়ের কথা ঘোষণা করলেও সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় সরকার গঠন করতে পারবে না তাঁর দল। তাই অন্যান্য রাজনৈতিক দলের শরণাপন্ন হচ্ছেন তিনি।

মোট ২৬৫টি আসনে ভোট গ্রহণ হয়েছে পাকিস্তানে। তার মধ্যে তিন-চতুর্থাংশ আসনের ভোট ঘোষণা হয়ে যাওয়ার পরই জয় ঘোষণা করেছেন নওয়াজ। বিশ্লেষকরা মনে করছেন, পাক ভোটে ত্রিশঙ্কু হতে পারে, সম্ভবত কোনও একটি দল সংখ্যাগরিষ্ঠতা পাবে না। শেষ পাওয়া খবর অনুযায়ী, ইমরান খান সমর্থির নির্দল প্রার্থীরা জিতেছেন ৯৮টি আসনে, পাকিস্তান মুসলিম লিগ -নওয়াজ জিতেছে ৬৯ আসনে ও পিপিপ জিতেছে ৫১টি আসনে। বাকি আসনে অন্যান্য কিছু ছোট দল জিতেছে।

ইমরানের দল পিটিআই-এর তরফে এআই ব্যবহার করে একটি ভিডিয়ো বার্তা প্রকাশ করা হয়েছে। যেখানে নওয়াজের দাবি নস্যাৎ করে ইমরান দাবি করছেন, তাঁর প্রার্থীরাই জিতেছে। সবাইকে অভিনন্দনও জানাচ্ছে পিটিআই।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed