Railway Recruitment: ‘তিন লক্ষ চাকরি দিয়েছে রেল, আরও নিয়োগ হতে চলেছে’ – Bengali News | Rail minister Ashwini Vaishnaw told Indian Rail empanelled 3 lakhs in last 5 years

0

ভারতীয় রেলে নিয়োগের খতিয়ান দিলেন মন্ত্রীImage Credit source: TV9 Bangla

নয়াদিল্লি: সারা দেশে ভারতীয় রেলের কর্মীর সংখ্যা লক্ষাধিক। গত কয়েক বছরেও রেলে ধারাবাহিক নিয়োগ করা হয়েছে বলে বুধবার জানিয়েছেন রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। গত পাঁচ বছরে রেল কত জনকে নিয়োগ করেছে, সেই হিসাব সংসদে দিয়েছেন তিনি। এ বিষয়ে রেলমন্ত্রী জানিয়েছেন, ৩ লক্ষ ২ হাজার ৫৫০ জনকে গত পাঁচ বছরে চাকরি দিয়েছে ভারতীয় রেল। ২০১৮-১৯ অর্থবর্ষ থেকে ২০২২-২৩ অর্থবর্ষ এবং এই অর্থবর্ষের চলতি সময় অবধি এই সংখ্যক নিয়োগ করা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

সারা দেশে ছড়িয়ে রয়েছে ভারতীয় রেলের নেটওয়ার্ক। সেই নেটওয়ার্ক দিনে দিনে বাড়ছে। তাই বেশি কর্মীরও প্রয়োজন হচ্ছে। সেই চাহিদা মেনে রেলে যে নিয়োগ প্রক্রিয়া চলছে তাও জানিয়েছেন তিনি। গত পাঁচ বছরে তিন লক্ষেরও বেশি জনকে নিয়োগের পাশপাশি সম্প্রতি ১ লক্ষ ৩৯ হাজার শূন্যপদ নিয়োগের পরীক্ষা হবে বলে জানিয়েছেন তিনি। ২টি বড় পরীক্ষার মাধ্যমে এই শূন্যপদের অধিকাংশ পূরণ করা হবে। সেই পরীক্ষায় ২ কোটিরও বেশি আবেদনকারী অংশ নেবেন বলেও জানিয়েছেন তিনি।

নন টেকনিক্যাল পপুলার ক্যাটিগরিতে অর্থাৎ স্টেশন মাস্টার, গুডস গার্ড, ক্লার্ক, টাইপিস্টের মতো পদে লোক নেওয়ার পরীক্ষা নেওয়া হয়েছিল বছর খানেক আগে। ২০২০ সালের ডিসেম্বর এবং ২০২১ সালের জুলাই মাসের মধ্যে হয়েছিল সেই পরীক্ষা। তাতে বসেছিলেন প্রায় ১ কোটি ২৬ লক্ষ প্রার্থী। ১৫টি ভাষায় দেশের ২১১টি শহরে নেওয়া হয়েছিল পরীক্ষা। সেই পরীক্ষার ফলও শীঘ্রই প্রকাশিত হবে বলে জানা গিয়েছে। ২০২২ সালে হওয়া রেলের পরীক্ষার ফলও প্রকাশিত হবে শীঘ্র। এই সব নিয়োগ শেষ হলে রেলে চাকরি প্রাপকের সংখ্যা আরও বাড়বে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed