Jadavpur University: পদ থেকে অপসারণ করেছিলেন আচার্য, বুদ্ধদেব বললেন, ‘ভাতা পাচ্ছি, তাই আমিই উপাচার্য’ – Bengali News | Jadavpur University’s former VC budhadeb sahu said that I’m getting an allowance, so I’m the vice chancellor

0

কলকাতা: ফের যাদবপুর বিশ্ববিদ্যালয়ে উপাচার্য বিতর্ক। বিস্ফোরক মন্তব্য আচার্য কর্তৃক অপসারিত উপাচার্য বুদ্ধদেব সাউ। কাজ না করার পরও কীভাবে ভাতা নিচ্ছেন বুদ্ধদেব? এই বিষয়ে প্রশ্ন উঠতেই, অপরসারিত উপাচার্যের পরিষ্কার উত্তর, “ভাতা পাচ্ছি, তাই আমিই উপাচার্য।”

বর্তমানে উপাচার্যহীন অবস্থায় রয়েছে যাদবপুর বিশ্ববিদ্যালয়। চার মাস কাজের পর উপাচার্য বুদ্ধদেব সাউকে অপসারিত করেছেন আচার্য সি ভি আনন্দ বোস। বিশ্ববিদ্যালয়ের সমাবর্তন অনুষ্ঠানের আগের সন্ধ্যায় আচার্য সি ভি আনন্দ বোস অপরসারণ করেন তাঁকে। জানা যায়, আচার্য বোসের নির্দেশ অমান্য করে সমাবর্তন করছিলেন তিনি। বৈঠক করে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গেও। গুঞ্জন ওঠে, এরই খেসারত দিতে হয়েছে বুদ্ধদেবকে।

তবে যাদবপুর বিশ্ববিালয়ের অধ্যাপক সংগঠনের প্রশ্ন কাজ না করেও ভাতা কেন নিয়ে চলেছেন বুদ্ধদেব? জুটার সাধারণ সম্পাদক পার্থপ্রতিম রায় বলেন, “২৭ ডিসেম্বরের পর থেকে উনি বিশ্ববিদ্যালয়ে যাচ্ছেন না। কোনও ফাইল সই করছেন না। এরপরও উনি ভাতা নিচ্ছেন। আর উনি যদি উপাচার্য ভাবেন নিজেকে এখনও তাহলে কেন কাজ করছেন না? অফিসে যাচ্ছেন না অথচ ভাতা নিচ্ছেন, এটা নৈতিকতার প্রশ্ন। এমনটা করাই যায় না।” এরই পাল্টা উত্তর দিয়ে বুদ্ধদেব সাউ বলেছেন, “আমার ভাতা এখনও বন্ধ করেনি বিশ্ববিদ্যালয়। এর মানে কী? ওরাও নিশ্চয় আমায় উপাচার্য হিসাবেই মেনে নিয়েছে বোঝা গেল। কারণ রাষ্ট্রপতির থেকে চিঠি এসেছে। তাই আমি যাচ্ছি না বিশ্ববিদ্যালয়ে।” সঙ্গে এও জানিয়েছেন, রাজ্য সরকার চিঠি লিখলে তিনি আবার কাজ করবেন।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed