এক চুমুকে চিরতরে বন্ধ হবে চুল পড়া, ৩ উপাদান দিয়ে বানিয়ে ফেলুন এই পানীয় – Bengali News | This 3 ingredient Ayurvedic shot can reverse hair fall and boost hair health

0

মানসিক চাপ থেকে দেহে পুষ্টির ঘাটতি, চুলের ঝরে পড়ার পিছনে একাধিক কারণ দায়ী। ঠিকমতো চুলের যত্ন না নেওয়া থেকে শুরু করে অস্বাস্থ্যকর লাইফস্টাইল চুল পড়ার সমস্যা বাড়ায়। তাই শুধুমাত্র শ্যাম্পু-কন্ডিশনারের উপর জোর দিলে চলবে না। এমন কোনও উপায় বেছে নিতে হবে, যা চুলের স্বাস্থ্যকে উন্নত করে। আর সেটা শুধু শ্যাম্পু-কন্ডিশনার দিয়ে সম্ভব নয়। এর জন্য আপনাকে সাহায্য নিতে হবে আয়ুর্বেদের।

আয়ুর্বেদে প্রাকৃতিক উপায়ে চুলের যত্ন নেওয়া হয়। ভেষজ উপাদান দিয়ে তৈরি তেল থেকে শুরু করে আয়ুর্বেদিক পানীয়, সবই চুলের দেখভাল করে। আয়ুর্বেদিক পানীয় চুলকে ভিতর থেকে পুষ্টি জোগায়, অকাল পক্কতা দূর করে এবং চুলকে মজবুত ও সুন্দর করে তোলে। চুল পড়া দূর করতে সবচেয়ে বেশি উপযোগী এই আয়ুর্বেদিক পানীয়।

এই আয়ুর্বেদিক পানীয় তৈরি হয় কারি পাতা, আদা ও আমলকি দিয়ে। কারি পাতার মধ্যে ভিটামিন এ, বি ও সি, ক্যালশিয়াম, আয়রনের মতো উপাদান রয়েছে। এগুলো চুলের ফলিকল মজবুত করে এবং চুল পড়া কমায়। আদার মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে। এই উপাদান স্ক্যাল্পে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং চুলের ফলিকলকে মজবুত করে। এই উপাদানের মধ্যেও এসেনশিয়াল অয়েল, ভিটামিন ও মিনারেল রয়েছে, যা চুলের বৃদ্ধি এবং খুশকি দূর করতে সাহায্য করে। আমলকির মধ্যে ভিটামিন সি ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা স্ক্যাল্প ও চুলের স্বাস্থ্য উন্নত করতে সাহায্য করে। এটি চুলের অকাল পক্কতা দূর করে এবং চুল পড়া কমায়।

কীভাবে বানাবেন এই আয়ুর্বেদিক পানীয়?

এই আয়ুর্বেদিক পানীয় বানাতে এক মুঠো তাজা কারি পাতা, এক টুকরো আদা এবং ২টো আমলকি নিন। এই ৩ উপাদান একসঙ্গে মিক্স করে নিন। এবার মিশ্রণটি ছেঁকে নিন। এবার এই পানীয়তে এক চিমটে গোলমরিচের গুঁড়ো মিশিয়ে পান করুন। সকালে খালি পেটে এই পানীয় খেলে চুল পড়া কমবে। পাশাপাশি সামগ্রিক স্বাস্থ্য উন্নত হবে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed