India vs South Africa: ক্রিকেট ইতিহাসের ক্ষুদ্রতম টেস্ট! পরিসংখ্যান যা বলছে… – Bengali News | India Win Shortest Ever Test Match vs South Africa in Cape Town, see list of short Test Matches in history

0

কলকাতা: ‘আশি’-তে হাসি ফুটল ভারতীয় শিবিরে। কেপটাউন টেস্ট জয়ের জন্য ৭৯ রান প্রয়োজন ছিল ভারতের। তবে যশস্বী, শুভমনের উইকেট হারাতেই একটা অস্বস্তি তৈরি হচ্ছিল। ছোট লক্ষ্য যত দ্রুত পেরনো যায় ততই ভালো। যশস্বী সেই চেষ্টাই করছিলেন। শুভমনের আউটে বিরাট কোহলি যখন ক্রিজে আসেন তখন মাত্র ২২ রান প্রয়োজন। ডাগআউটে অপেক্ষা ছিল, বিরাট-রোহিত জুটিই ম্যাচ ফিনিশ করবে। রোহিত শর্মা বড় শট খেলার চেষ্টায় একটি ক্যাচও তুলেছিলেন। রোহিত ধরেই নিয়েছিলেন, তিনি আউট। টনি ডি জর্জি ক্যাচের অপেক্ষায়, রোহিত হতাশায় ডুবেছিলেন কয়েক সেকেন্ড। ক্যাচ ফসকাতেই রোহিত-বিরাটের মুখে হাসি। বিরাট যদিও অপরাজিত থাকতে পারেননি। লেগসাইডে ‘আনলাকি’ কটবিহাইন্ড। শ্রেয়স আইয়ার পাঁচটি ডেলিভারি নড়বড়ে দেখাতে মনে হচ্ছিল, ওভার দ্রুত শেষ হোক। নো বল হওয়ায় আরও একটি ডেলিভারি খেলতে হয়। আর সেই এক্সট্রা ডেলিভারিতেই বাউন্ডারি মেরে ৮০-তে ভারত। ৭ উইকেটে জয়। টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটিই ক্ষুদ্রতম ম্যাচ। বিস্তারিত জেনে নিন TV9 Bangla Sports-এর এই প্রতিবেদনে।

মাত্র দু-ম্যাচের সিরিজ হওয়ায় অনেকেই বিরক্ত। টেস্ট সিরিজটা অন্তত তিন ম্যাচের হলে আরও রোমাঞ্চকর হত মনে করেন রবি শাস্ত্রীরা। ধারাভাষ্য দেওয়ার সময় বারবার এই কথা বলেন ভারতীয় দলের প্রাক্তন হেড কোচ রবি শাস্ত্রী। তাঁর কথায়, ‘ওয়ান বিশ্বকাপ কিছুদিন আগেই শেষ হয়েছে। কে এখন ওডিআই দেখার জন্য বসেছিল! তিন ম্যাচের ওডিআই সিরিজের কোনও প্রয়োজন ছিল না। তার চেয়ে আরও একটা টেস্ট হতে পারত।’ ভারতের আর এক প্রাক্তন ক্রিকেটার ইরফান পাঠান সঙ্গে সঙ্গে বলে ওঠেন, ‘এখনও তিন দিন বাকি। একটা টেস্ট খেলাই যায়!’ মজার ছলে বললেও বিষয়টা ভাবার মতোই। বিদেশের মাটিতে এই প্রথম কোনও টেস্ট দু-দিনের মধ্যেই জিতল ভারত।

২০১১ সালের পর ফের দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ ড্র করল ভারত। নেলসন ম্যান্ডেলা-সুনীল গাভাসকর ফ্রিডম ট্রফি যুগ্মভাবে জয়ী ভারত ও দক্ষিণ আফ্রিকা। ভারতীয় ক্রিকেট প্রেমীদের আক্ষেপ, আরও একটা টেস্ট হলে হয়তো দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম বার টেস্ট সিরিজ জয়ের ইতিহাসও হত। কেপটাউনে ভারত-দক্ষিণ আফ্রিকা টেস্ট স্থায়ী হয়েছে মাত্র ৬৪২ বল। এর আগে বলের নিরিখে সবচেয়ে ‘ছোট’ টেস্ট হয়েছিল অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা। ১৯৩২ সালে মেলবোর্নে ইনিংস ও ৭২ রানে জিতেছিল অজিরা। সেই ম্যাচ স্থায়ী হয়েছিল ৬৫৬ বল!

সংক্ষিপ্ত টেস্টের তালিকায় তিন নম্বরে ওয়েস্ট ইন্ডিজ-ইংল্যান্ড টেস্ট। ১৯৩৫ সালে ব্রিজটাউনে ৬৭২ বলের টেস্টে ইংল্যান্ড ৪ উইকেটে জিতেছিল। এরপর তালিকায় রয়েছে ১৮৮৮ সালের ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া টেস্ট। ম্যাঞ্চেস্টারে ৭৮৮ বলের ম্যাচে ইনিংস ও ২১ রানে জিতেছিল ইংল্যান্ড। এর পরও ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়া টেস্টই রয়েছে। একই বছর লর্ডসে ৭৯২ বলের টেস্টে অস্ট্রেলিয়া ৬১ রানে জিতেছিল।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed