নতুন বছরে বিরাট রেকর্ড ভাঙার হাতছানি বাবর-রশিদের সামনে – Bengali News | Check out these 5 cricket records that can be broken in 2024

0

নতুন বছরে বিরাট রেকর্ড ভাঙার হাতছানি বাবর-রশিদের সামনে

নয়াদিল্লি: নতুন বছর দেখতে দেখতে এগিয়ে চলেছে। ২০২৩ সাল ছিল ক্রিকেটের বিনোদনে ভরপুর। ভারতের মাটিতে হয়েছিল ওডিআই বিশ্বকাপ। তাতে অস্ট্রেলিয়া রোহিত-বিরাটদের হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল। ২০২৪ সালেও ক্রিকেট থেকে কম বিনোদন পাবেন না ক্রিকেট প্রেমীরা। ২০২৩ সালে একাধিক রেকর্ড ভাঙা ও গড়ার কাজ করেছেন দেশ-বিদেশের ক্রিকেটাররা। ২০২৪ সালেও তার অন্যথা হবে না। এই প্রতিবেদনে তেমনই ৫ সম্ভাব্য রেকর্ডের কথা বলা হল যেগুলি ২০২৪ সালে গড়তে এবং ভাঙতে পারেন একাধিক ক্রিকেটার।

সবচেয়ে বেশি টি-২০ উইকেট, ডোয়েন ব্র্যাভোকে ছাপিয়ে যাওয়ার সুযোগ

আফগানিস্তানের পেসার রশিদ খানের সামনে সুযোগ থাকছে টি-২০ ক্রিকেটে সবচেয়ে বেশি উইকেটের মালিক হওয়ার। তিনি এখনও অবধি ৪১০টি টি-২০ ম্যাচে ৫৫৬টি উইকেট নিয়েছেন। ২০২৪ সালে তিনি ওয়েস্ট ইন্ডিজের অলরাউন্ডার ডোয়েন ব্র্যাভোকে ছাপিয়ে যেতে পারেন। তিনি ক্রিকেটের ক্ষুদ্রতম ফর্ম্যাটে ৬১৯টি উইকেট নিয়েছিলেন। ক্যারিবিয়ানদের হয়ে ২ বার টি-২০ বিশ্বকাপ জয়ী দলের সদস্য ছিলেন ব্র্যাভো। এ বারের আইপিএল, টি-২০ বিশ্বকাপ এবং আফগানিস্তানের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ও তিনি সারা বিশ্বে অন্যান্য যে টি-২০ ম্যাচে খেলবেন, তাতে বেশি সংখ্যক উইকেট নিয়ে ব্র্যাভোকে ছাপিয়ে যেতে পারেন রশিদ।

এই খবরটিও পড়ুন

টেস্ট ক্রিকেটে ৭০০ উইকেট নেওয়া প্রথম পেসার হওয়ার সুযোগ

ইংল্যান্ডের কিংবদন্তি পেসার জেমস অ্যান্ডারসন ১৮৩টি টেস্টে ৬৯০টি উইকেট নিয়েছেন। টেস্ট ক্রিকেটে ৭০০টি উইকেট নেওয়া প্রথম পেসার হতে গেলে জিমি অ্যান্ডারসনকে নিতে হবে আর ১০টি উইকেট। ভারতের বিরুদ্ধে হতে চলা ৫ ম্যাচের টি-২০ সিরিজে এই রেকর্ড গড়তে পারেন জেমস অ্যান্ডারসন। এই সিরিজ শুরু হবে ২৫ জানুয়ারি থেকে হায়দরাবাদে। জিমি টেস্টে আর ১৯টি উইকেট নিতে পারলে শেন ওয়ার্নের টেস্টে নেওয়া ৭০৮ উইকেটের রেকর্ড ভেঙে ফেলবেন এবং টেস্ট ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট নেওয়া বোলারের তালিকায় দ্বিতীয় স্থানে পৌঁছে যাবেন।

আন্তর্জাতিক টি-২০তে সবচেয়ে বেশি রান করার সুযোগ

পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক বাবর আজমের কাছে সুযোগ থাকছে আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে সবচেয়ে বেশি রান সংগ্রহকারী ব্যাটার হওয়ার। তিনি দেশের হয়ে ১০৪টি টি-২০ ম্যাচে ৩৪৮৫ রান করেছেন। বিরাট কোহলি (৪০০৪), রোহিত শর্মা (৩৮৫৩) ও মার্টিন গাপ্টিল (৩৫৩১) টি-২০ ফর্ম্যাটে সর্বাধিক রান সংগ্রহকারী ব্যাটার। ২০২৪ সালে দেশের জার্সিতে ৫২৪ রান করতে পারবে বাবর এই তালিকায় ছাপিয়ে যাবেন বিরাটকে। চলতি বছরে ২৫টি দ্বিপাক্ষিক টি-২০ ম্যাচে খেলবে পাকিস্তান সঙ্গে রয়েছে টি-২০ বিশ্বকাপ। সেখানে ভালো পারফর্ম করলে বাবর নতুন রেকর্ড গড়ার সুযোগ পাবেন।

টি-২০ বিশ্বকাপে নতুন চ্যাম্পিয়ন

ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া এখনও অবধি টি-২০ বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে। নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, আফগানিস্তান এবং বাংলাদেশ এখনও একবার কুড়ি-বিশের বিশ্বকাপ জেতেনি। এ বার ওয়েস্ট ইন্ডিজ ও মার্কিন যুক্তরাষ্ট্রের মাটিতে টি-২০ বিশ্বকাপে নতুন চ্যাম্পিয়ন পাওয়া যেতে পারে।

পরপর আইসিসির তিনটি ট্রফির মালিক হতে পারে যে দল

২০২৩ সালে ওডিআই বিশ্বকাপ এবং বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতেছে অস্ট্রেলিয়া। ২০২৪ সালে টি-২০ বিশ্বকাপ জিতলে টানা ৩টি আইসিসি ট্রফি জয়ের নজির গড়বে অস্ট্রেলিয়া।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed