Diamond: অবাধ প্রবেশ এই হিরের খনিতে, যা তুলতে পারবেন, সব আপনার… – Bengali News | In America public can use diamond mine from diamond state park

0

ধরুন আপনি কোনও মাটি খোদাই করছেন আর হাতে পেয়ে গেলেন হিরে। তাহলে কী হবে? রাতারাতি আপনার ভাগ্য পরিবর্তন হয়ে যেতে পারে। নিঃসন্দেহে আপনি বড়লোক হয়ে যাবে। তবে হিরের জন্য এমন খনিতে খোদাই করতে হয় যেই খনিতে কেবল যিনি মালিক তিনিই খনন করতে পারেন। কিন্তু ভাবুন তো এমন একটা খনি যদি থাকে যেখানে একজন সাধারণ মানুষ গিয়ে খোদাই করে হিরে তুলতে পারে?

হ্যাঁ! আমেরিকায় একটি খনি রয়েছে যেখানে আপনি একা বা পরিবারের সঙ্গে ঘুরে আসতে পারেন। এবং সেই খনিতে হিরে খুঁজতে পারেন। আরকানসাস স্টেট পার্কের ওয়েবসাইট অনুসারে,মার্কিন যুক্তরাষ্ট্রের আরকানসাস রাজ্যে (আরকানসাস, ইউএসএ) একটি হিরের খনি রয়েছে। যার নাম ক্রেটার অব ডায়মন্ডস স্টেট পার্ক। এই খনিটি সাধারণ মানুষের জন্য উন্মুক্ত। অর্থাৎ যে কেউ এখানে গিয়ে খনন করে হিরে খুঁজে পেতে পারেন।

হিরে যদি খুঁজে পান তাহলে তার উপর যিনি খুঁজে পেয়েছেন তাঁর অধিকার থাকবে। অর্থাৎ ওই হিরে অন্য কারোর হাতে তুলে দেওয়ার দরকার নেই। শুধু তাই নয়, হিরের সঙ্গে এখানে আরও অনেক ধরনের রত্নপাথরও খুঁজে পাওয়া যেতে পারে। ৩৭ একর জুড়ে এই খনিটি বিস্তৃত। যে সকল সাধারণ মানুষ প্রথমে এইখানে আসেন তাঁদের প্রথমে হিরের সম্পর্কে তথ্য দেওয়া হয়। তারপর তাঁদের শেখানো হয় কীভাবে হিরের সন্ধান করতে হবে। এখানে আপনি খননের জন্য একটি বেলচা আনতে পারেন। যদি বেলচা নাও থাকে এখান থেকেই ভাড়া নেওয়া যেতে পারে। তবে ব্যাটারি বা বৈদ্যুতিক সরঞ্জাম আনার উপর নিষেধাজ্ঞা রয়েছে।

এই জায়গাটির নাম আগে ছিল ডায়মন্ডের ক্রেটার। তবে ১৯৭২ সালে এটি একটি আরকানসাস স্টেট পার্ক হয়ে ওঠে। এখন পর্যন্ত এখানে ৩৫ হাজার ধরনের হিরে আবিষ্কৃত হয়েছে। এখানে আঙ্কেল স্যাম নামে একটি ৪০.২৩ ক্যারেটের হিরা আবিষ্কৃত হয়েছে। যা আমেরিকায় আবিষ্কৃত সবচেয়ে বড় হিরে। এছাড়াও এখানে ১৬.৩৭ ক্যারেট, ১৫.৩৩ ক্যারেট এবং ৮.৫২ ক্যারেটের হিরা পাওয়া গিয়েছে।

পর্যটকরা এই পার্কেও পিকনিক করতে পারেন। এছাড়াও এখানে উপহারের দোকান, তাঁবু এবং ডায়মন্ড স্প্রিং ওয়াটার পার্ক রয়েছে এখানে। হাজার টাকা এন্ট্রি ফি দিয়ে এই পার্কে প্রবেশ করতে হয় পার্কে। তবে এটি কিন্তু বিশ্বের একমাত্র জায়গা নয় যেখানে সাধারণ মানুষ গিয়ে হিরে সংগ্রহ করতে পারেন।

ভারতের মধ্যপ্রদেশে পান্না নামের একটি জায়গা রয়েছে যেখানে একটি হিরের খনি রয়েছে। এখানেও আপনি একটি লিজ কিনতে পারেন এবং ফি হিসাবে কিছু টাকা দিয়ে হিরে খনন করতে পারেন। হিরে খুঁজে পেলে প্রশাসনের কাছে হস্তান্তর করতে হবে। প্রশাসন এটি পরীক্ষা করবে, এর ক্যারেট পরীক্ষা করবে। তারপর হিরেটি নিলাম করা হবে। নিলামে উত্থাপিত অর্থ থেকে স্বত্ব বাদ দিয়ে নিলামের অবশিষ্ট অর্থ পেয়ে যেতে পারেন।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed