Banana Export: শুধুমাত্র কলা বিক্রি করে ৮৩০০ কোটি আয়! কীভাবে সম্ভব? – Bengali News | India set to earn 8300 crore rupees by export of banana

0

নয়া দিল্লি : ভারতীয়দের মধ্যে কলা অত্যন্ত জনপ্রিয় একটি ফল। ব্রেকফাস্ট থেকে পুজোর প্রসাদ, সব ক্ষেত্রেই এই ফল অন্যতম উপাদান হিসেবে থাকে। শুধু তাই নয়, ই ফল মানুষের শরীর পুষ্টিরক্ষাতেও বিশেষ ভূমিকা নেয়। সেই কলা বিক্রি করেই বিপুল অঙ্কের লাভ করতে পারে ভারত। এমনই পরিকল্পনা করা হয়েছে কেন্দ্রের শিল্প ও বাণিজ্য মন্ত্রকের তরফে। সমুদ্রপথে অন্যান্য দেশে কলা রফতানি করা হচ্ছে, আর তাতে নাকি কলা বেশ ভাল থাকছে। পরীক্ষা করে দেখা গিয়েছে এই বিষয়টা।

আগামী ৫ বছরে কলা রফতানি ব্যাপকভাবে বাড়াতে চলেছে কেন্দ্র। আগামী ৫ বছরে ভারত থেকে শুধুমাত্র কলা রফতানি করে ১ বিলিয়ন ডলার উপার্জন করার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে। ভারতীয় মুদ্রায় প্রায় ৮৩০০ কোটি টাকা। সম্প্রতি সমুদ্রপথে নেদারল্যান্ডসে কলা পাঠিয়েছিল সরকার। গুণমান বজায় রাখার প্রচেষ্টা করা হয়েছিল, তাতে সফল হয়েছে সরকার।

আসলে বর্তমানে বিমানপথে মূলত কলা রফতানি হয়। ফলে পরিমাণে অনেক কম কলা রফতানি করা সম্ভব হয়। তাই ভারত চেষ্টা করছে যাতে কলা, আম, ডালিম এবং কাঁঠালের মতো তাজা ফল ও শাকসবজির সমুদ্র পথে পাঠানো যায়। এর জন্য মাথায় রাখতে হবে কোনও ফল কতদিনে পাকে, কতদিন ধরে সংরক্ষণ করা যায় ইত্যাদি। নেদারল্যান্ডসে কলা পাঠিয়ে পরীক্ষা করা হয়েছে। এরপরই রফতানি থেকে বড় অঙ্ক লাভের আশা দেখছে কেন্দ্র।

এই খবরটিও পড়ুন

ভারত আগামিদিনে আমেরিকা, রাশিয়া, জাপান, জার্মানি, চিন, নেদারল্যান্ডস, ব্রিটেন এবং ফ্রান্সেও কলা রফতানি করবে। বর্তমানে ভারত থেকে মধ্য এশিয়ার সব দেশগুলোতে কলা রফতানি করা হয়। ভারত বিশ্বের বৃহত্তম কলা উৎপাদক। ২৬ শতাংশের বেশি কলা ভারতেই উৎপন্ন হয়।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed