Tiger Sighting: বর্ষশেষে বক্সায় বাঘের দর্শন, শীতের সন্ধেয় গভীর জঙ্গলে ‘রয়্যাল’ চালচলন – Bengali News | Tiger sighted in a trap camera of Buxa Tiger Reserve after several months

0

আলিপুরদুয়ার: ফের বাঘের দেখা মিলল বক্সা টাইগার রিজার্ভে। শীতের সন্ধেয় বক্সার জঙ্গলে নির্দ্বিধায় ঘুরে বেরাচ্ছে বাঘমামা। বাঘের গতিবিধি নজরে রাখার জন্য বক্সার জঙ্গলের বিভিন্ন প্রান্তে বসানো রয়েছে ট্র্যাপ ক্যামেরা। সেই ক্যামেরাই এবার লেন্সবন্দি প্রাপ্তবয়স্ক একটি বাঘ। সম্প্রতি বক্সা টাইগার রিজার্ভের পশ্চিম বিভাগে ধরা পড়েছে এই বাঘের ছবি। বন দফতর সূত্রে খবর, প্রায় মাস ছয়েক বাদে আবার বাঘের ছবি ক্যামেরাবন্দি হল বক্সা টাইগার রিজার্ভে। নতুন করে বাঘের ছবি লেন্সবন্দি হওয়ার পর বেশ উচ্ছ্বসিত বন দফতরও।

কিছুদিন আগেই নেওড়াভ্যালি জাতীয় উদ্যানে বাঘের উপস্থিতি টের পাওয়া গিয়েছিল। প্রায় সাড়ে দশ ফুটের দক্ষিণরায়ের দেখা মিলেছিল নেওড়াভ্যালির জঙ্গলে। আর এবার বক্সা ব্যাঘ্র প্রকল্পেও নতুন করে দেখা মিলল প্রাপ্তবয়স্ক বাঘের। জঙ্গলে বসানো ট্র্যাপ ক্যামেরায় যে ছবি ধরা পড়েছে, তা দেখে বন বিভাগের অনুমান এটি একটি প্রাপ্ত বয়স্ক বাঘ। বক্সা টাইগার রিজার্ভের পানা রেঞ্জে এই ছবিটি ধরা পড়েছে বলে জানা যাচ্ছে। বন বিভাগের একাংশের বক্তব্য, বার বার বাঘের দর্শন থেকে এটাই বোঝা যাচ্ছে বক্সা টাইগার রিজার্ভের পরিবেশ ও গুণমান অত্যন্ত অনুকূল।

বক্সা ব্যাঘ্র প্রকল্পের ক্ষেত্র অধিকর্তা অপূর্ব সেনও জানাচ্ছেন, সম্প্রতি পানা রেঞ্জে ট্র‍্যাপ ক্যামেরায় একটি পূর্ণ বয়স্ক বাঘের ছবি ধরা পড়েছে। বক্সা ব্যাঘ্র প্রকল্পে বাঘ থাকার উপযুক্ত জায়গা। বিষয়টি গুরুত্ব দিয়ে খতিয়ে দেখা হচ্ছে।

এই খবরটিও পড়ুন

প্রসঙ্গত, বক্সা টাইগার রিজার্ভের ভিতরে গভীর জঙ্গলে বাঘের গতিবিধির উপর নজর রাখতে অনেকদিন ধরেই ট্র্যাপ ক্যামেরা বসানো রয়েছে। সম্প্রতি ট্র‍্যাপ ক্যামেরার সংখ্যা আরও বাড়ানো হয়েছে বন বিভাগের তরফে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed