Ram Mandir Inauguration: রাম মন্দিরের গর্ভগৃহে প্রধানমন্ত্রী ছাড়া প্রবেশ করতে পারবেন এই ৪ জন, কারা এরা? – Bengali News | Only 5 People will be Allowed inside Sanctum Sanctorum During Ram Idol Consecration in Ayodhya Ram Temple

0

রাম মন্দিরের ভূমি পুজো প্রধানমন্ত্রীর।Image Credit source: PTI

অযোধ্যা: ২২ জানুয়ারি, ২০২৪। এই দিনেই উদ্বোধন হতে চলেছে রাম মন্দিরের (Ram Mandir)। দেশ-বিদেশ থেকে হাজার হাজার অতিথিকে আমন্ত্রণ জানানো হয়েছে রাম মন্দিরের উদ্বোধন উপলক্ষে। রাজনীতিবিদ থেকে অভিনেতা, সাধু-সন্ন্যাসী থেকে সাফাইকর্মী-৬ হাজারেরও বেশি আমন্ত্রণপত্র পাঠানো হয়েছে রাম মন্দিরের উদ্বোধনী অনুষ্ঠানে। তবে মন্দিরের গর্ভগৃহে প্রবেশ করতে পারবেন মাত্র ৫ জনই। কারা এই ৫ জন, জানেন?

আগামী ২২ জানুয়ারি রাম মন্দিরের উদ্বোধন হতে চলেছে। তবে মন্দিরের সম্পূর্ণ নির্মাণকাজ এখনও শেষ হয়নি। ২২ জানুয়ারি আপাতত রাম মন্দিরের গর্ভগৃহেরই উদ্বোধন হবে। ১৫ জানুয়ারি থেকেই রাম মন্দিরে পূজা-অর্চনা শুরু হয়ে যাবে। ২২ জানুয়ারি দুপুর ১২টা ১৫ মিনিট থেকে ১২টা ৪৫ মিনিটের মধ্যেই মন্দিরের গর্ভগৃহে মূর্তি প্রতিষ্ঠা হবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi) রাম মন্দির চত্বরেই অস্থায়ী মন্দির থেকে রামলালার (Ram lala) মূর্তি বহন করে গর্ভগৃহে প্রবেশ করবেন। এছাড়াও গর্ভগৃহে উপস্থিত থাকবেন আরও চারজন। এরা হলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ (Yogi Adityanath), উত্তর প্রদেশের রাজ্যপাল আনন্দীবেন পটেল (Anandiben Patel), রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের প্রধান মোহন ভগবত (Mohan Bhagawat) ও মন্দিরের প্রধান পুজারী আচার্য সত্যেন্দ্র দাস (Satyendra Das)। 

কীভাবে প্রাণ প্রতিষ্ঠা হবে রামলালার?

রাম মন্দিরে রামলালা ৫ বছরের বালক রূপেই পূজিত হবেন। এরজন্য ৫১ ইঞ্জির একটি মূর্তি তৈরি করা হয়েছে। এছাড়া রামলালার আসল মূর্তিও স্থাপন করা হবে, যা প্রধানমন্ত্রী মোদী নিজে মন্দিরের ভিতরে এনে প্রতিষ্ঠা করবেন। রামলালার মূর্তি স্থাপন করার পর প্রধানমন্ত্রী মূর্তির চোখ বন্ধ করে দেবেন এবং তারপর আয়না দেখাবেন। এরপর সোনার মুদ্রা দিয়ে রামলালাকে কাজল পরানো হবে। গর্ভগৃহে মূর্তি প্রতিষ্ঠার পর মহা-আরতিও করা হবে। এই আরতি একমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীই করবেন। তাঁকে যাবতীয় আচারবিধি দেখিয়ে দেবেন মন্দিরের প্রধান পুরোহিত আচার্য সত্যেন্দ্র দাস। মন্দিরের ভিতরে মহিলা প্রতিনিধি হিসাবে উপস্থিত থাকবেন রাজ্যপাল আনন্দীবেন পটেল।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed