Govt Hospital: প্রসূতিদের পাঠিয়ে দেওয়া হচ্ছে অন্য হাসপাতালে, জানেনই না সুপার – Bengali News | Large Govt Hopital refers pregnant women to other hospitals, even hospital super does not know

0

বালুরঘাট জেলা হাসপাতালImage Credit source: TV9 Bangla

বালুরঘাট: রেফার নিয়ে বারবার সতর্ক করেছেন খোদ মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তারপরও সেই একই সমস্যা, একই অভিযোগ সামনে আসছে বারবার। হাসপাতালে ভর্তি হতে এলে প্রসূতিদের পাঠিয়ে দেওয়া হচ্ছে অন্য হাসপাতালে। রীতিমতো সমস্যায় পড়তে হচ্ছে প্রসূতিদের পরিবারকে। এমন অবস্থায় জরুরি বৈঠক বসল বালুরঘাট জেলা হাসপাতালে। অভিযোগ, ওই হাসপাতালের প্রসূতি বিভাগে বাড়ছে রেফারের সংখ্যা। গত এক মাসের এমন তথ্য সামনে আসার পর চিকিৎসকদের সঙ্গে বৈঠকে বসলেন জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সুদীপ দাস। ছিল হাসপাতাল কর্তৃপক্ষও।

বালুরঘাট জেলা হাসপাতালে প্রায় সব বিভাগেই চিকিৎসক কম রয়েছে বলে দাবি কর্তৃপক্ষের। প্রসূতি বিভাগে মোট ৮ জন চিকিৎসক থাকার কথা, রয়েছেন ছয় জন। অভিযোগ, মাস দুয়েক আগে ওই বিভাগের দুজন চিকিৎসক হাসপাতাল কর্তৃপক্ষকে না জানিয়েই চলে যায়। সেই থেকেই চিকিৎসক সংখ্যা কম। প্রতিদিন গড়ে ২৫ থেকে ৩০ জন রোগী প্রসূতি বিভাগে ভর্তি থাকে। স্বাভাবিকভাবেই চাপ বাড়ছে ওই বিভাগে। কম চিকিৎসক দিয়ে দিন দিন পরিষেবা দেওয়া কঠিন হয়ে পড়ছে।

নিয়ম অনুযায়ী, রোগী রেফার করতে হলে হাসপাতাল সুপার এবং দায়িত্বপ্রাপ্ত বিভাগীয় প্রধানকে জানাতে হয়। অভিযোগ, গত মাসে ১০ -১২ জন প্রসূতি রোগীকে রেফার করা হয়েছে, যা সম্পর্কে জানেন না বিভাগীয় প্রধান ও হাসপাতাল সুপারও। সেই কারণেই এই বৈঠক। প্রসূতি বিভাগের প্রধান ও হাসপাতাল সুপারকে না জানিয়ে কোনও ভাবেই কোন প্রসূতি রোগীকে রেফার করা যাবে না বলে জেলা স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে সাফ নির্দেশ দেওয়া হয়েছে। প্রসূতি সহ সব বিভাগেই রোগী রেফার নিয়ে চিকিৎসকদের সতর্ক করা হয়েছে।

জেলা তৃণমূল সভাপতি তথা দক্ষিণ দিনাজপুর জেলা পরিষদের সদস্য সুভাষ ভাওয়াল জানিয়েছেন, বিষয়টি তাঁর জানা নেই। এই বিষয়ে জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিকের সঙ্গে কথা বলবেন বলে জানিয়েছেন তিনি।। এই সমস্যা দ্রুত মেটানো যায় কি করে তাও তিনি দেখবেন।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed