Bharat Rice Price: সস্তায় বিক্রি হবে ‘ভারত চাল’, কত দাম? কোথা থেকে কিনবেন? – Bengali News | Central government to sell bharat rice, price 25 rupees per kg, know the details

0

সস্তায় বিক্রি হবে চালImage Credit source: Pixabay

নয়া দিল্লি: চাল, ডাল, পেঁয়াজ থেকে শুরু করে সবজি- মূল্যবৃদ্ধির চাপে সাধারণ মানুষের প্রাণ একেবারে ওষ্ঠাগত। সেই পরিস্থিতিতে কিছুটা স্বস্তির খবর নিয়ে এল কেন্দ্রীয় সরকার। কিছুদিন আগে ভারত আটা ও ভারত ডাল বিক্রি করে সফল হয়েছে কেন্দ্র। এই প্রকল্পে সাধারণ মানুষ অনেক কম দামে খাদ্যদ্রব্য পাচ্ছেন। সেই প্রকল্পেই এবার বাজারে আসছে সস্তার চাল। বাজারের মূল্যের থেকে অনেক কম দামে বিক্রি করা হবে চাল। গোটা দেশের মানুষ এই সুবিধা পাবেন। কেন্দ্রীয় সরকারি সংস্থার মাধ্যমে ওই চাল বিক্রি করা হবে। নির্দিষ্ট কিছু সেন্টার থাকবে, যেখান থেকে চাল কেনা যাবে।

সম্প্রতি ভারত চাল-এর দাম প্রকাশ্যে এসেছে। livemint-এ প্রকাশিত তথ্য অনুযায়ী, ভারত চালের দাম হতে চলেছে ২৫ টাকা প্রতি কেজি। সম্প্রতি গোটা দেশে চালের পাইকারি মূল্য বেড়ে হয়েছে ৪৩.৩ টাকা প্রতি কেজি। গত বছরের তুলনায় একধাক্কায় ১৪ শতাংশ বেড়েছে দাম। তাই ভাত জোটাতেও সমস্যায় পড়তে হচ্ছে বহু মানুষকে।

জানা গিয়েছে, ন্যাশনাল এগ্রিকালচার কো অপারেটিভ মার্কেটিং ফেডারেশন অব ইন্ডিয়া বা ন্যাশনাল কো অপারেটিভ কনজিউমার্স ফেডারেশন অব ইন্ডিয়ার মতো সরকারি এজেন্সিগুলির আউটলেট থাকবে বিভিন্ন জায়গায়। পাশাপাশি থাকবে মোবাইল ভ্যানও। সেখান থেকে কেনা যাবে চাল। বর্তমানে ভারত আটা পাওয়া যায় ২৭.৫০ টাকা প্রতি কেজিতে, চানা ডাল পাওয়া যায় ৬০ টাকা প্রতি কেজিতে। আটা ও ডাল বিক্রি হচ্ছে ২০০০টি আউটলেটে। একইভাবে চালও বিক্রি হবে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, শুধু সস্তায় চাল বিক্রি নয়, চালের দাম সামগ্রিকভাবে কমাতেও বড় পদক্ষেপ করেছে সরকার। বাসমতী বাদে সব চালের রফতানি বন্ধ করে দেওয়া হয়েছে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed