Amrit Bharat Express: লোকসভা ভোটের আগে মোদীর মাস্টারস্ট্রোক, মালদহকে জুড়ে দিলেন অযোধ্যার সঙ্গে

0

Amrit Bharat Express: লোকসভা ভোটের আগে মোদীর মাস্টারস্ট্রোক, মালদহকে জুড়ে দিলেন অযোধ্যার সঙ্গে

কলকাতা: আরও একটি নতুন ট্রেন পাচ্ছে বাংলা। শনিবার উত্তর প্রদেশের অযোধ্যা থেকে একসঙ্গে দুটি অমৃত ভারত ট্রেনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দুটি অমৃত ভারত ও ৬টি বন্দে ভারত এক্সপ্রেস উদ্বোধন করবেন তিনি। এর মধ্যে একটি ট্রেন চলবে এ রাজ্যে। মালদা টাউন স্টেশন থেকে বেঙ্গালুরুর স্যার এম বিশ্বেশ্বরায় টার্মিনাস পর্যন্ত চলবে ওই ট্রেন। অপর একটি অমৃত ভারত ট্রেন চলবে দ্বারভাঙা থেকে অযোধ্যা হয়ে আনন্দ বিহার পর্যন্ত। প্রশ্ন উঠেছে, হাওড়া বা শিয়ালদহ নয়, মালদহকে কেন বেছে নেওয়া হল? রাজনৈতিক মহলের একাংশের মতে, উত্তরবঙ্গকে বিশেষ গুরুত্ব দেওয়ার জন্য এই স্টেশন বেছে নেওয়া হয়েছে। এই জেলা থেকে উত্তরবঙ্গের বহু মানুষ ট্রেন ধরেন।

এই দুটো ট্রেনই দেশের প্রথম অমৃত ভারত এক্সপ্রেস। এই ট্রেনগুলিতে থাকবে এক বিশেষ প্রযুক্তি, যাতে ট্রেনে চাপলে কোনও ঝাঁকুনিই অনুভব করবেন না যাত্রীরা। রেলের তরফ থেকে জানানো হয়েছে, সেমি-কাপলার টেকনোলজি নামে এক বিশেষ প্রযুক্তি আছে ওই ট্রেনে। ট্রেনের গতি হতে পারে সর্বোচ্চ ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টা। তাতেও যাত্রীরা অনুভবই করতে পারবেন না কোনও ঝাঁকুনি।

এতদিন পর্যন্ত ট্রেনগুলির কামরার মাঝে যে কাপলার থাকত, তাতে ট্রেন থামলে বা চালু হলেই ঝাঁকুনি অনুভব করা যেত। আর অমৃত ভারতে থাকবে সেমি পার্মানেন্ট কাপলার। যে প্রযুক্তিতে ট্রেন থামলে বা চললে কিছু বোঝা যাবে না। এছাড়া এই ট্রেনে থাকছে দুটি ইঞ্জিন। ট্রেনের দু পাশে দুটি ইঞ্জিন লাগানো থাকবে। এই প্রযুক্তিকে পুশ-পুল প্রযুক্তি বলা হচ্ছে। এই ট্রেনের ন্যুনতম ভাড়া হবে ৩৫ টাকা।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed