Ovarian Cancer: গ্যাস-অম্বলের সমস্যা ভেবে এড়িয়ে যাবেন না ডিম্বাশয়ের ক‍্যানসারের এই লক্ষণগুলো – Bengali News | World Ovarian Cancer Day: Watch out for these common signs of ovarian cancer

0

স্তন ও জরায়ু মুখের ক্যানসার ছাড়াও মহিলাদের মধ্যে ডিম্বাশয়ের ক্যানসারের ঝুঁকি সবচেয়ে বেশি। ক্যানসার মানেই জটিল রোগ। কিন্তু মারণ রোগ এমনটা প্রথমেই ভেবে নেওয়ার কোনও কারণ নেই। প্রাথমিক স্তরে ডিম্বাশয়ের ক্যানসার ধরা পড়লে ঠেকানো যায় মৃত্যুর ঝুঁকি। এই রোগ সম্পর্কে সচেতনতা বৃদ্ধি করতেই প্রতি বছর ৮ মে বিশ্ব জুড়ে পালিত হয় ‘বিশ্ব ওভারিয়ান ক্যানসার দিবস’। মেনোপজের পর অনেক মহিলাই ডিম্বাশয়ের ক্যানসারে আক্রান্ত হন। কিন্তু প্রাথমিক স্তরে বুঝতে পারেন না যে, দেহে বাসা বেঁধেছে কঠিন রোগ। মহিলাদের প্রজনন অঙ্গ ডিম্বাশয়ে বেড়ে ওঠা এই ক্যানসারের লক্ষণগুলো চিনে নিন।

অনিয়মিত ঋতুস্রাব: অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা আজকাল খুব কমন। আর মেনোপজের দোরগোড়ায় পৌঁছে পিরিয়ড অনিয়মিত হয়ে পড়ে। কিন্তু অনেক সময় এই লক্ষণই ক্যানসারের হয়ে থাকে। তাই হঠাৎ করে পিরিয়ড অনিয়মিত হলে চিকিৎসকের পরামর্শ নিন।

তলপেটে বা পেলভিকে ব্যথা: ডিম্বাশয়ের ক্যানসারে আক্রান্ত হলে ঘন ঘন তলপেটে বা পেলভিকে ব্যথা অনুভব করবেন। অনেক মহিলার ক্ষেত্রে এটাই ডিম্বাশয়ের ক্যানসারের প্রথম লক্ষণ হয়।

এই খবরটিও পড়ুন

পেট ফাঁপা: গ্যাস-অম্বলের সমস্যায় প্রায়শই ভোগেন? গ্যাস পেটে ফুলে যায়? এসব সমস্যাকে গ্যাস-অম্বল ভেবে উড়িয়ে দেবেন না। তলপেট ফুলে যাওয়া, প্রদাহ তৈরি হওয়া ওভারিয়ান ক্যানসারের লক্ষণ।

অস্বাভাবিক ওজন বৃদ্ধি: হঠাৎ করে ওজন কমতে শুরু করেছে? এই বিষয়টাকে ভাল ভাবে নেবেন না। ডিম্বাশয়ের ক্যানসারে আক্রান্ত হলে হঠাৎ করে ওজন কমতে থাকে। এছাড়াও অস্বাভাবিক ওজন বৃদ্ধি আরও অনেক ক্যানসারের লক্ষণ।

অন্ত্রের সমস্যা: ঠিকমতো পেট পরিষ্কার হয় না? কোষ্ঠকাঠিন্য কিংবা পেট খারাপের সমস্যায় ভোগেন? এই সমস্যায় দীর্ঘ দিন ধরে ভুগলে অবশ্যই ডাক্তার দেখিয়ে নিন। পায়খানা পরিষ্কার না হওয়াও ডিম্বাশয়ের ক্যানসারের লক্ষণ।

শারীরিক দুর্বলতা: একটু কাজ করেই হাঁপিয়ে যাওয়া। সারাদিন ক্লান্তি অনুভব করা, মাথা ঘোরা, পর্যাপ্ত বিশ্রাম নেওয়ার পরও দুর্বলতা কাটে না—এগুলো ডিম্বাশয়ের ক্যানসারের লক্ষণ। এগুলো এড়িয়ে যাবেন না।

প্রস্রাবের সমস্যা: ঘন ঘন প্রস্রাব, প্রস্রাবে জ্বালাভাব, মূত্রাশয়ে ব্যথা ইত্যাদিকে অনেকেই মূত্রনালির সংক্রমণ ভাবেন। কিন্তু এই লক্ষণগুলো ডিম্বাশয়ের ক্যানসারেরও হতে পারে। তাই এমন কিছু সমস্যার মুখোমুখি হলে চিকিৎসকের পরামর্শ নেওয়া জরুরি।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed