Hydrated Skin: শুধু জল নয়, ত্বকের আর্দ্রতা ধরে রাখতে খান এই ৫ খাবারও – Bengali News | Five foods that will keep your skin hydrated in Summer

0

গরম থেকে বাঁচতে দিনের বেশিরভাগ সময় কাটছে শীতাতপ নিয়ন্ত্রিত ঘরে বসে। তাই ঘামও কম হচ্ছে, আর জল খাওয়াও। জল কম খাওয়ার প্রবণতা এই গরমে মোটেই ভাল নয়। যতই গরমে তৈলাক্ত ত্বক নিয়ে নাজেহাল হন না কেন, জল না খেলে ত্বকের সমস্যা বাড়বেই। বরং, জাঁকিয়ে বসবে আর্দ্রহীন ত্বকের সমস্যা। শুষ্ক ত্বক ও আর্দ্রহীন ত্বকের মধ্যে পার্থক্য রয়েছে। শুষ্ক ত্বক আবহাওয়া অনুযায়ী পরিবর্তন হয় না। আর আপনার ত্বকে যদি আর্দ্রতা না থাকে, তাহলে ত্বক টান ধরা, জেল্লাহীন, বলিরেখা প্রকোপের মতো সমস্যা বাড়ে। ত্বকের আর্দ্রতা বজায় রাখতে গেলে প্রচুর পরিমাণে জল খান। আর পাতে রাখুন এই ৫ খাবার।

আমন্ড: ত্বকের জেল্লা ধরে রাখতে এবং দেহে একাধিক উপকারিতা প্রদান করতে আমন্ডের জুড়ি মেলা ভার। আমন্ডের মধ্যে ভিটামিন ই ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে, যা ত্বকের স্বাস্থ্যের জন্য আদর্শ। এটি ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে অক্সিডেটিভ স্ট্রেস কমাতে সাহায্য করে। রোজ ৬-৮টি ভেজানো আমন্ড খেলে ত্বকের আর্দ্রতা বজায় থাকবে।

টমেটো: ত্বকের যত্নে এই সবজির জুড়ি মেলা ভার। টমেটোর মধ্যে থাকা লাইকোপেন নামের অ্যান্টিঅক্সিডেন্ট ত্বককে ক্ষয়ের হাত থেকে প্রতিরোধ করে। ইউভি রশ্মি, ট্যান ইত্যাদির হাত থেকে ত্বককে বাঁচায় টমেটো। টমেটোর মধ্যে ভিটামিন সি রয়েছে। আর জলের পরিমাণও বেশি। এগুলো ত্বকের খেয়াল রাখে।

এই খবরটিও পড়ুন

চিয়া সিড: চিয়া সিডের মধ্যে ভরপুর পরিমাণে ফাইবার, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। চিয়া সিড ভেজানো জল খেলে ত্বক হাইড্রেটেড থাকে। পাশাপাশি হজমজনিত সমস্যা থেকে মুক্তি দেয় চিয়া সিড।

ডাবের জল: ত্বকের সমস্যা কমাতে সহায়ক ডাবের জল। ত্বকের আর্দ্রতা ধরে রাখে ডাবের জল। পাশাপাশি দেহে বিভিন্ন খনিজের ভারসাম্য রক্ষা করে। ত্বকের আর্দ্রতা ও জৌলুস ধরে রাখতে ডাবের জল পান করুন।

টক দই: প্রোবায়েটিকে ভরপুর টক দই ত্বকের স্বাস্থ্যের জন্য উপকারী। পাশাপাশি অন্ত্রেরও খেয়াল রাখে এই খাবার। টক দইয়ের মধ্যে ল্যাকটিক অ্যাসিড রয়েছে, যা ত্বককে ভিতর থেকে আর্দ্রতা জোগায় এবং জেল্লা বাড়িয়ে তোলে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed