Anti Aging: এই ৩ কাজ করলে সময়ের সঙ্গে পালিয়ে যাবে বলিরেখা – Bengali News | How To Get Rid Of Wrinkles Using These Three Simple Home Remedies

0

সময়ের সঙ্গে সব ঠিক হয়ে যায়। কিন্তু ত্বক সময়ের সঙ্গে সঙ্গে বুড়িয়ে যায়। খাদ্যাভ্যাস, ঘুমের অভাব, মানসিক চাপ, মদ্যপান ও ধূমপান, মেকআপ, প্রসাধনীর ব্যবহার সবই ধীরে ধীরে চাপ সৃষ্টি করে ত্বকের উপর। এছাড়া ইউভি রশ্মির এক্সপোজার আর দূষণও ত্বকের বারোটা বাজায়। আর এখান থেকেই ত্বকের উপর জোরাল হতে শুরু করে বলিরেখা। সময়ের সঙ্গে জীবনের পরিস্থিতি বদলালেও বলিরেখার সংখ্যাটা বাড়তেই থাকে। বলিরেখার থেকে পিছু ছাড়াতে গেলে অ্যান্টি-এজিং মাখার পাশাপাশি এই ৩ টোটকার সাহায্য আপনাকে নিতে হবে।

চোখের চারপাশে বলিরেখা: বয়স বৃদ্ধির সঙ্গে চোখের নীচের চামড়া কুঁচকে যায়, বলিরেখা দেখা দেয়। বেশিরভাগ ক্ষেত্রেই চওড়া হয় ডার্ক সার্কেলও। এসব সমস্যা থেকে মুক্তি দিতে পারে কলা। কলার মধ্যে ভিটামিন এ, বি৬ এবং সি রয়েছে। চোখের চারপাশে কলার মাস্ক প্রয়োগ করলে এটি ফ্রি র‍্যাডিকেলের সঙ্গে লড়াই করে এবং বার্ধক্যের লক্ষণগুলোর সঙ্গে লড়াই করতে সাহায্য করে। পাকা কলা ম্যাশ করে সরাসরি চোখের চারপাশে লাগিয়ে নিন। ১০-২০ মিনিট রেখে হালকা হাতে মালিশ করে ধুয়ে ফেলুন।

মুখে পড়া দাগছোপ: বয়সের ছাপ সবার আগে মুখেই দেখা যায়। চোয়ালের চারপাশে, নাকের কাছে পড়া বলিরেখা খুব কমন। কিন্তু এগুলো দূর করা দরকার। বলিরেখার পাশাপাশি গালের চামড়া ঝুলে পড়ে। বাড়ে দাগছোপ। সেটাও কিন্তু বার্ধক্যের লক্ষণ। এসব সমস্যা এড়াতে টক দই, লেবুর রস ও মধুর ফেসপ্যাক ব্যবহার করুন। টক দইয়ের মধ্যে ল্যাকটিক অ্যাসিড রয়েছে, যা মরা কোষ পরিষ্কার করে এবং ত্বকের জৌলুস বাড়িয়ে তোলে। এই উপাদানের মধ্যে ভিটামিন ই রয়েছে, যা ত্বকের স্বাস্থ্য বজায় রাখে। লেবুর রসে থাকা ভিটামিন সি কোলাজেন গঠন করে এবং বার্ধক্যের লক্ষণ প্রতিরোধ করে। এবং মধু ত্বকের আর্দ্রতা বজায় রাখে। টক দই, লেবুর রস ও মধু একসঙ্গে মিশিয়ে মুখে মাখুন। ১৫-২০ মিনিট রেখে মুখে ফেলুন।

এই খবরটিও পড়ুন

কপালের বলিরেখা: চিন্তার ভাঁজ কপালেই প্রথম দেখা যায়। তবে, সেটা সময়ের সঙ্গে আবার উধাও হয়ে যায়। কিন্তু বার্ধক্যের ছাপ সহজে যেতে চায় না। কপালে বলিরেখা দেখা দিলে অ্যালোভেরা জেল ও ডিমের সাহায্য নিন। অ্যালোভেরা জেল ত্বকের হাজারো সমস্যা দূর করে দেয়, যার মধ্যে বলিরেখা, সূক্ষ্মরেখা ও দাগছোপও রয়েছে। অন্যদিকে, ডিম ত্বককে টানটান করে রাখতে সাহায্য করে। ২ চামচ অ্যালোভেরা জেলের সঙ্গে ১টা ডিমের সাদা অংশ মিশিয়ে মুখে মাখুন। হালকা হাতে মালিশ করুন। ১৫ মিনিট রেখে ঈষদুষ্ণ জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed