টাকার খুব অভাব, বারবারই পিছিয়ে আসতে হচ্ছে সত্যজিৎ-পুত্র সন্দীপ রায়কে – Bengali News | Sandip ray cannot make this project happen for lack of money

0

সুচরিতা দে

বহুমুখী প্রতিভা সত্যজিৎ রায়ের জন্মদিনে রায়বাড়ির দরজা সকলের জন্য অবারিত দ্বার। যে কেউ আসতে পারেন এই বিরাটমানের পরিচালকের বাড়িতে। গুণমুগ্ধরা কি শুধুই ২ মে (পড়ুন সত্যজিৎ রায়ের জন্মদিন) অপেক্ষায় থাকেন? নাকি অন্যদিনও লোকজনের জন্য খোলা থাকে মানিকবাবুর বসতবাটি। এই জবাব তো বটেই, অন্য আরও অনেককিছু নিয়েই অনর্গল কথা বলে গেলেন সত্যজিৎ পুত্র পরিচালক সন্দীপ রায়। খোলামেলা আড্ডা জমল রায়বাবুর সুপুত্রটির সঙ্গে। বাবার রচনার বাইরে গিয়ে অন্য় কারও গল্পে কি আদপেও কাজ করবেন সন্দীপ? প্রফেসর শঙ্কু নিয়ে কেন নতুন ছবি তৈরি করছেন না? রায় বাড়িতে সন্দীপের সঙ্গে TV9 বাংলার গল্প জমল ভীষণ।

এই খবরটিও পড়ুন

প্রশ্ন: এত মানুষ আসে, আপনি তো সকলকে চেনেন না, তবুও স্বাভাবিক গল্প করেন?

সন্দীপ রায়: আসলে প্রত্যেকের মতো আমরাও এই দিনটির জন্য সারা বছর অপেক্ষা করে থাকি। বাবা যখন ছিলেন চিত্রটা অন্যরকম ছিল। তাঁর বন্ধু, পরিবারের সকলে আসতেন। পরবর্তীকালে বাবা চলে যাওয়ার পর বহু মানুষ আসেন, গল্প করেন। বাবার প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন। সকলকে আমরা চিনিও না। তবে আপ্যায়ন করতে ভাল লাগে। বহু মানুষ তাঁদের পরবর্তী প্রজন্মকে পরিচয় করাতে আনেন।

প্রশ্ন: আপনার ‘ফেলুদা’ সিরিজ়েরও নতুন ছবি মুক্তি পাচ্ছে ‘নয়ন রহস্য ‘। আপনি তো ব্যস্ত, শুনলাম শরীরটা ভাল নেই আপনার…

সন্দীপ রায়: নানা সে রকম কিছুই নয়। গরম থেকে একটু ঠান্ডা লেগেছে লাগা। তবে হ্যাঁ, আগামী ১০ মে মুক্তি পাচ্ছে ‘নয়ন রহস্য’।

প্রশ্ন: ভোটের সময় ছবিতে প্রভাব পড়বে না?

সন্দীপ রায়: দেখো আমার দায়িত্ব ছবি পরিচালনার। ছবি মুক্তির পরিকল্পনা প্রযোজকের হাতে। তবে গরমের ছুটির জন্য এই মুক্তির কথা আগে থেকেই ছিল।

প্রশ্ন: একটা প্রশ্ন বারবার উঠছে–সন্দীপ রায় ফেলুদা ছাড়াও কি অন্য গল্প নিয়ে কাজ করবেন? প্রফেসর শঙ্কুর গল্প আবার তৈরি করবেন?

সন্দীপ রায়: দেখো, নানা ধরনের গল্প নিয়ে কাজ করার ইচ্ছে অবশ্যই থাকে। প্রফেসর শঙ্কুর যে সব গল্প আছে তাঁর চিত্রনাট্য করে সিনেমার পর্দায় আনতে হলে বাজেট একটা অবশ্যই বিষয়। প্রযোজক কথায়? প্রযোজক একটা বিষয়। আর হ্যাঁ, অনেকেই বলেন ‘নিশিযাপন’ তাঁদের ভাল লেগেছিল। মানবিক সম্পর্ক নিয়ে ছবি করছি না কেনও।
এবার আমি বাচ্চাদের গল্প নিয়ে ছবি করার পরিকল্পনা করেছি। খুব শীঘ্রই সেই ছবির কাজ শুরু হবে।

প্রশ্ন: সত্যজিৎ রায়ের ছোট গল্প নিয়ে কাজ করার পরিকল্পনা করছেন?

সন্দীপ রায়: না, না। শুধু বাবার ছোট গল্প নয়, আরও অনেক লেখকের গল্প থাকবে। যেমন শরদিন্দু বন্দ্যোপাধ্যায়ের গল্প থাকতে পারে। সব আলাদা-আলাদা গল্প হবে যেমন ছোট গল্প হয়। অ্যান্থলজি ধাঁচের।

প্রশ্ন: আপনি ওয়েব সিরিজ় করবেন কবে?

সন্দীপ রায়: করোনার সময় থেকে ওটিটি প্ল্যাটফর্মের রমরমা অনেক বেড়েছে। এটা সত্যি ঘটনা। অনেক নতুন-নতুন কনটেন্ট আসছে। দর্শক দেখছেন। তবে সিনেমা বিষয়টা আমি বড় পর্দাতেই পছন্দ করি। তাই এখনই কিন্তু প্ল্যান করিনি সেইভাবে।

প্রশ্ন: আপনার তৈরি ফেলুদা কি একটু হলেও বদলেছে?

সন্দীপ রায়: নতুন প্রজন্মের কাছে গ্রহণযোগ্য করার জন্য ফেলুদাকে আধুনিক করেছি। নতুন প্রজন্মের দর্শকরা সিনেমা দেখে ‘ফেলুদা’, ‘তোপসে’ ও ‘জটায়ু’–সকলকেই আপন করে নিয়েছে বলেই মনে হচ্ছে। আশা করি, দর্শকদের ভাল লাগবে। আপাতত ‘নয়ন রহস্য ‘ দেখে দর্শকদের কেমন লাগল, সেই প্রতিক্রিয়ার অপেক্ষায়।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed