Kachchatheevu Row: কাচ্চাতিভু বিতর্ক: কংগ্রেসের ‘বিশ্বাসঘাতকতার’ পর্দাফাঁস করল বন্ধু দলই – Bengali News | MDMK Founder Vaiko reacts on Kachchatheevu Issue, says Congress betrayed Tamil Nadu at that time on every front

0

তামিলনাড়ু: কাচ্চাতিভু বিতর্কে আরও অস্বস্তি বাড়ল কংগ্রেসের। এবার মুখ পোড়াল কংগ্রেসেরই ‘বন্ধু’ দল এমডিএমকে। এমডিএমকে-র প্রতিষ্ঠাতা তথা তামিলনাড়ুর রাজনীতির অন্যতম গুরুত্বপূর্ণ মুখ ভাইকো মুখ খুললেন কাচ্চাতিভু বিতর্কে। সরাসরি কংগ্রেসকে একহাত নিয়ে বললেন, ‘সেই সময় কংগ্রেস প্রতিটি ক্ষেত্রে তামিলনাড়ুর সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে।’ ভোট ময়দানে এবার ডিএমকে ও কংগ্রেসের ‘বন্ধু’ দল এমডিএমকে। এবারের ভোটের জন্য ত্রিচিতে নিজেদের জেতা আসন জোট-সঙ্গী এমডিএমকে’র জন্য ছেড়ে দিয়েছে কংগ্রেসের। এবার সেই এমডিএমকে-র থেকেই এমন কড়া ভাষায় খোঁচা স্বাভাবিকভাবেই কিছুটা অস্বস্তিতে ফেলেছে কংগ্রেস শিবিরকে।

উল্লেখ্য, সম্প্রতি কাচ্চাতিভু সংক্রান্ত এক আরটিআই রিপোর্ট প্রকাশ্যে এসেছে। আর সেই নিয়েই হইচই পড়ে গিয়েছে গোটা দেশের রাজনৈতিক মহলে। প্রশ্ন উঠেছে তৎকালীন ইন্দিরা গান্ধীর নেতৃত্বাধীন কংগ্রেস সরকারের দিকেও। ১৯৭৪ সালে শ্রীলঙ্কার সঙ্গে এক চুক্তির মাধ্যমে ছোট্ট কাচ্চাতিভু দ্বীপকে তুলে দেওয়া হয়েছিল শ্রীলঙ্কার হাতে। কাচ্চাতিভুর উপর থেকে নিজেদের অধিকার তুলে নিয়েছিল ভারত।

লম্বায় ১.৬ কিলোমিটার, চওড়ায় ৩০০ মিটারের এই ছোট্ট ভূখণ্ড হস্তান্তর সংক্রান্ত আরটিআই রিপোর্ট প্রকাশ্যে আসতেই বিতর্ক শুরু হয়েছে। বিভিন্ন মহল থেকে সমালোচনার মুখে পড়ছে কংগ্রেস। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও কংগ্রেসকে ‘দেশের অখণ্ডতাকে দুর্বলকারী’ একটি দল বলে কটাক্ষ করেছেন।

কাচ্চাতিভুর এই বিতর্কে অস্বস্তি বেড়েছে ডিএমকে শিবিরেরও। যে সময়ে এই চুক্তি হয়েছিল, সেই সময় তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী ছিলেন করুণানিধি। দাবি করা হচ্ছে, তৎকালীন কেন্দ্রীয় সরকার যে এমন একটি সিদ্ধান্ত নিতে চলেছে সেই বিষয়ে আগে থেকেই জানতেন তামিলনাড়ুর তৎকালীন মুখ্যমন্ত্রী এম করুণানিধি।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed