Sundarban: চাকরি-রেশন-গরু-কয়লার পর এবার মাটিও চুরি? – Bengali News | It is alleged that river soil was cut and used for illegal brick in Sundarban

0

কুলতলি: নিয়োগ দুর্নীতি থেকে রেশন, গরুপাচার থেকে কয়লা কেলেঙ্কারি। ভূরি-ভূরি অভিযোগ সামনে এসেছে। গ্রেফতার হয়েছেন তাবড়-তাবড় নেতা মন্ত্রীরা। এমন আবহে এবার মাটি চুরির অভিযোগ উঠে আসছে। জানা যাচ্ছে, দিনের বেলাতেই চুরি যাচ্ছে নদীর মাটি। আর সেই মাটি চলে যাচ্ছে বেআইনি ইট ভাটায়। তারপর তৈরি হচ্ছে ইট। খোদ সুন্দরবন থেকেই আর্থ রিমুভার দিয়ে নদী বক্ষের মাটি কেটে নিয়ে যাচ্ছে দুষ্কৃতীরা। এই ঘটনাটি ঘটেছে কুলতলি থানার মেরীগঞ্জ গ্রামে। অভিযোগ, পিয়ালী নদীর বুক থেকে ইট তৈরির জন্য কেটে নেওয়া হচ্ছে মাটি। এলাকাবাসীর দাবি, এ বিষয়ে স্থানীয় প্রশাসন কোনও পদক্ষেপই করছে না।

বস্তুত, ইট তৈরির জন্য শীতকালেই মাটি মজুত করা হয়। সারা মরসুমের ইট তৈরির জন্য প্রচুর পরিমাণে মাটির প্রয়জন। ওই মাটির চাহিদা মেটাতেই নদী বক্ষের মাটি কেটে নেওয়া হচ্ছে। এর ফলে বেআইনি ইট ভাটার মালিক ফুলে ফেঁপে উঠলেও,  বিরূপ প্রভাব পড়ছে পরিবেশের উপর। এই ঘটনার জেরে ফলে বদলে যেতে পারে নদীর গতিপথ। নষ্ট হতে পারে প্রাকৃতিক ভারসাম্য।

কুলতলির পঞ্চায়েত সমিতির কৃষি সেচ ও সমবায়ের কর্মাধ্যক্ষ পুর্ণেন্দু হালদার বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস জানিয়েছেন। বলেন, “আমি বিষয়টি জানতাম না। সবে শুনলাম। যদি কেউ এ কাজ করে তবে অবশ্যই তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। আমি খতিয়ে দেখছি।” বাম নেতা উদয় মণ্ডল অভিযোগ করেছেন, তৃণমূলের মদতে নদীর মাটি, নদীর চরের ম্যানগ্রোভ কাটার কাজ চলছে অবাধে । কোথাও কোনও প্রশাসনের আধিকারিকদের দেখা পাওয়া যায় না। নদীর মাটি কাটার কাজে যুক্ত মইবুল্লা মোল্লা বলেন, “নদীর মাটি কাটার কাজে যুক্ত মইবুল্লা মোল্লা বলেন, “আমরা জানি না। অনুমতির বিষয়টি ভাটার মালিক জানে। দু’দিন ধরে মাটি কাটছি।”

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed