স্রেফ ঘুমিয়ে মানুষকে হারাতে পারে সাপ, নিদ্রামগ্ন থাকে দিনে 20 ঘণ্টারও বেশি – Bengali News | How many hours a snake sleeps in cold, what is the reason for this

0

পৃথিবীতে লক্ষ লক্ষ প্রজাতির প্রাণী রয়েছে। আর প্রত্যেকেরই জীবন যাপনের উপায় আলাদা। সেই তালিকায় রয়েছে সাপও। সাপের দৌড়, ঘুমনো এবং বয়স নিয়ে অনেক প্রশ্ন রয়েছে, যার উত্তর বেশিরভাগ মানুষই জানেন না। কিন্তু আপনি কি জানেন, সাপ কত ঘন্টা ঘুমায়? তথ্য অনুযায়ী, ঘুমের দিক থেকে সাপরা মানুষের চেয়ে অনেকটাই এগিয়ে। সাধারণত একটি সাপ দিনে 16 ঘন্টা অর্থাৎ 24 ঘন্টা ঘুমায়।

কয়েকদিন টানা ঘুমায়…

পাইথন, এশিয়া, আফ্রিকা এবং অস্ট্রেলিয়ায় পাওয়া একটি বিশাল সাপ, 18 ঘন্টা দীর্ঘ ঘুমায়। এছাড়া অজগর বিশেষ করে শীতকালে একবারে একটি বড় শিকার করে এবং তা খেয়ে বেশ কয়েকদিন ঘুমায়। একটি অজগরের ওজন 250 পাউন্ড পর্যন্ত হতে পারে এবং এর দৈর্ঘ্য 22 ফুট পর্যন্ত হতে পারে। শীতকালে, বেশিরভাগ সাপ তাদের গর্তে এবং গুহায় লুকিয়ে থাকে। এই সময়ে তারা বেশিরভাগ সময় ঘুমোয়। ঠান্ডা আবহাওয়ায়, সাপ 20 থেকে 22 ঘন্টা ঘুমতে পারে।

অ্যানাকোন্ডাও একপ্রকার অলস সাপ…

অ্যানাকোন্ডাকে বিশ্বের সবচেয়ে বড় সাপ হিসেবে বিবেচনা করা হয়, যা দক্ষিণ আমেরিকায় পাওয়া যায়। এর দৈর্ঘ্য 44 ফুট এবং ওজন 70 থেকে 150 কেজি পর্যন্ত। আকারে বড় হওয়ায় সাপের এক সময় বেশি খাবারের প্রয়োজন হয়। এই সাপ একনাগাড়ে খাবার খেয়ে অনেকক্ষণ ঘুমোয়। সাপ তীব্র গন্ধে সবচেয়ে বেশি ভয় পায়। আদা, রসুন ও ফিনাইলের গন্ধযুক্ত স্থান থেকে সাপ দূরে থাকে। উজ্জ্বল আলোয় তারা স্পষ্ট দেখতে পায় না। অনেক সময় উজ্জ্বল আলোর কারণে সাপও অন্ধ হয়ে যায়। পরিবেষের তাপমাত্রা বাড়তে শুরু করলেই সাপ ভয় পায়।

কিং কোবরা 20 বছর বাঁচে…

সাপের দৌড়ানোর গতি জানলে আপনার চোখ কপালে উঠতে বাধ্য। কিং কোবরাকে বিশ্বের দ্রুততম সাপগুলির মধ্যে একটি বলে বিবেচনা করা হয়। এর গতি প্রতি সেকেন্ডে 3.33ো মিটার। একই সময়ে, কিং কোবরার জীবনকাল অন্যান্য সাপের চেয়ে দীর্ঘ। বেশিরভাগ কিং কোবরা 20 বছর বেঁচে থাকে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed