Share Market Return: মোদীর একটা ভাষণেই ২৪ লক্ষ কোটি টাকা বেড়েছে! জানেন কোন কোন শেয়ার? – Bengali News | After PM Narendra Modi Spoke about Share Market, these Government Organization’s Share Earned over 24 Lakh Crore rs

0

মোদীর ঘোষণার পর লাভবান হলেন বিনিয়োগকারীরা।Image Credit source: TV9 Bangla

নয়া দিল্লি: ১০ অগস্ট। সংসদে ২ ঘণ্টা ১৩ মিনিট ধরে ভাষণ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই ভাষণে উঠে এসেছিল ভারতীয় শেয়ার বাজার ও বিনিয়োগের নানা কথা। দেশবাসীকে শেয়ার বাজারে বিনিয়োগ করার পরামর্শ দিয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। এই বক্তৃতার ৬ মাস কেটে গিয়েছে। তবে প্রধানমন্ত্রীর ওই বক্তব্য যে কতটা জোরদার ও তাৎপর্যপূর্ণ, তার প্রমাণ এখনও পাওয়া যাচ্ছে। প্রধানমন্ত্রী মোদীর বক্তব্যে কয়েকটি সংস্থার নাম উল্লেখ করেছিলেন। তারপর থেকেই হু হু করে বেড়েছে ওই সংস্থাগুলির শেয়ার দর।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর ভাষণে আশ্বস্ত করেছিলেন দেশের বিনিয়োগকারীদের। সরকারি সংস্থার শেয়ারে বিনিয়োগ যে লাভজনক হবে, সেই ভরসাও দিয়েছিলেন তিনি। ওই ভাষণেই তিনি উল্লেখ করেছিলেন বিমা সংস্থা এলআইসি ও হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড বা হ্যালের নাম। এরপরে আর পিছনে ফিরে তাকাতে হয়নি দুই সংস্থাকে। বিগত ৬ মাস ধরেই হু হু করে চড়ছে এলআইসি ও হ্যালের শেয়ার দর।

৫৭ শতাংশ বৃদ্ধি এলআইসির শেয়ারে-

গত বছরের অগস্ট মাসে যখন প্রধানমন্ত্রী মোদী বক্তব্য রেখেছিলেন, তখন এলআইসির শেয়ার মূল্য ছিল ৬৫৫ টাকা। বর্তমানে এলআইসি-র শেয়ার দর কত জানেন? ১০২৯ টাকা। অর্থাৎ বিগত ৬ মাসে এলআইসির শেয়ার দর ৫৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

হ্যালের শেয়ারে দুর্দান্ত রিটার্ন-

প্রধানমন্ত্রী মোদীর বক্তব্যে আরেকটি যে রাষ্ট্রায়ত্ব সংস্থার উল্লেখ ছিল, সেটি হল হিন্দুস্থান অ্যারোনটিক্স লিমিটেড। গত বছরের অগস্ট মাসে হ্যালের শেয়ার দর ছিল ১৮৭৬ টাকা। বিগত ৬ মাসে এই শেয়ারের দাম বেড়ে দাঁড়িয়েছে ২৯৩৩ টাকা। অর্থাৎ হ্যালের শেয়ারও ৫৬ শতাংশের বেশি বেড়েছে। হ্যালের শেয়ারে যারা বিনিয়োগ করেছিলেন, তারা ১০০০ টাকারও বেশি রিটার্ন পেয়েছেন।

৬ মাসে লাভের মুখ দেখল কোন কোন সংস্থার শেয়ার?

শুধু এলআইসি বা হ্যাল-ই নয়, ৫৬টি সরকারি সংস্থার শেয়ারে ব্য়াপক বৃদ্ধি হয়েছে বিগত ৬ মাসে। প্রায় ৬৬ শতাংশ বৃদ্ধি হয়েছে এইসব সংস্থার শেয়ারে। সব মিলিয়ে ২৩.৭ লক্ষ কোটি টাকার লাভ হয়েছে এইসব সংস্থার শেয়ারে। যেমন এনবিসিসি সংস্থার শেয়ারের দাম ছিল ৪৮ টাকা। মাত্র ৬ মাসেই সেই সংস্থার শেয়ারের দাম বেড়ে ১৬০ টাকায় পৌঁছেছে।

রেল বিকাশ নিগম, আইআরসিটিসি, এমএমটিসি, সেন্ট্রাল ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, ইরকন, এনএইচপিসির মতো সংস্থাগুলির শেয়ার দরও ৫০ শতাংশেরও বেশি বৃদ্ধি পেয়েছে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed