UPI transactions: চা-সিগারেট কিনতেই সবথেকে বেশি UPI লেনদেন, বলছে সমীক্ষা – Bengali News | People used UPI most to buy tea and cigarette

0

নয়া দিল্লি: অনলাইন পেমেন্ট পদ্ধতি তথা UPI সাধারণ মানুষের জীবনকে আরও সহজ করে তুলেছে। যখন থেকে অনলাইনে লেনদেনর প্রবণতা শুরু হয়েছে, তখন থেকেই নগদের ব্যবহার কমেছে। এই কারণেই ডিসেম্বর মাসেও ইউপিআই-লেনদেনে নতুন রেকর্ড তৈরি হয়েছে। ডিসেম্বর মাসে মানুষ UPI-এর মাধ্যমে ১৮.২৩ লক্ষ কোটি টাকার লেনদেন হয়েছে, যা ২০২২ সালের পরিসংখ্যানের চেয়ে ৫৪ শতাংশ বেশি। নিত্য প্রয়োজনীয় জিনিস থেকে সবক্ষেত্রেই এই পদ্ধতিতে লেনদেন করা হচ্ছে। কিন্তু কোন খাতে সবথেকে বেশি UPI-লেনদেন হল জানেন?

সর্বশেষ পরিসংখ্যানে দেখা যাচ্ছে ডিসেম্বর মাসে ১৮.২৩ লক্ষ কোটি টাকার লেনদেন হয়েছে। নভেম্বরের তুলনায় এটি ৫ শতাংশ বেড়েছে। ২০২৩ সালে মোট ১৮৩ লক্ষ কোটি টাকার লেনদেন হয়েছে, যা ২০২২ সালের তুলনায় ৪৫ শতাংশ বেশি। সংখ্যার দিক থেকেও, ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে ৫৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে লেনদেন। জানা গিয়েছে, ডিসেম্বরে চা ও সিগারেট কেনার ক্ষেত্রেই সবথেকে বেশি UPI ব্যবহার করা হয়েছে।

দেখা গিয়েছে ইউপিআই-এর মাধ্যমে যে লেনদেন হয়েছে, তার মধ্যে সবথেকে বেশি লেনদেন হয়েছে রেশন, চা-সিগারেট এবং শিশুদের স্কুলের টাকা দেওয়ার ক্ষেত্রে। গত বছর দেখা গিয়েছে, প্রতি মাসে লেনদেনের পরিমাণ ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed