TMC-Congress Seat Sharing: জোটের ঘোঁট! ৪২ আসনের মধ্যে কংগ্রেসকে মাত্র ২ আসন দেবে তৃণমূল? – Bengali News | Sources Says TMC to Give 2 Lok Sabha Seat to INDIA Alliance Partner Congress in Lok Sabha Election 2024

0

মমতা বন্দ্যোপাধ্যায় ও রাহুল গান্ধী। ফাইল চিত্রImage Credit source: PTI

নয়া দিল্লি: ৩১ ডিসেম্বর ডেডলাইন বেধে দিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। এই তারিখের মধ্যেই ইন্ডিয়া জোটের আসন ভাগাভাগি (INDIA Alliance Seat Sharing) চূড়ান্ত করতে বলেছিলেন, কিন্তু নতুন বছর শুরু হলেও, লোকসভা নির্বাচনের জন্য বিরোধী শিবিরের মধ্যে আসন ভাগাভাগি নিয়ে উচ্চবাচ্য নেই। জোটের এই অনিশ্চয়তার মাঝেই এবার বড় খবর। বাংলায় কংগ্রেসের সঙ্গে আসন ভাগাভাগি করতে রাজি তৃণমূল কংগ্রেস TMC)। তবে ৪২ আসনের মধ্যে কংগ্রেসের (Congress) জন্য মাত্র ২টি আসন ছাড়তে রাজি তৃণমূল। এমনটাই সূত্রের খবর।

জোট নিয়ে ঘোঁট পাকছে দীর্ঘদিন ধরেই। কোন রাজ্যে কোন দল কত আসনে লড়বে, তা নিয়ে সংশয় কাটছে না। মুখে আসন ভাগাভাগি ও সমঝোতার কথা বললেও, আদতে শাসক দলগুলি সেই প্রস্তাব মানতে কতটা রাজি, তা নিয়ে সন্দেহ রয়েছে। এর ব্যতিক্রম নয় বাংলাও। রাজ্যে শাসক দল তৃণমূল কংগ্রেস। বিধানসভায় তৃণমূলকে হারাতে হাত মিলিয়েছিল কংগ্রেস ও সিপিএম। এখন লোকসভা নির্বাচনের জন্য কেন্দ্রে একই জোটে সামিল তিন দল, কিন্তু রাজ্যের কর্মীরা এই জোট মানতে নারাজ। সম্প্রতিই কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী থেকে শুরু করে বাম নেতা সুজন চক্রবর্তী-সকলেই বলেছিলেন, বাংলায় জোট চায় না তৃণমূলই। আসন সমঝোতায় রাজি নয় শাসক দল। 

তবে সূত্রের খবর, অবশেষে আসন সমঝোতা নিয়ে সামান্য হলেও আলোচনা এগিয়েছে। লোকসভা নির্বাচনে কংগ্রেসকে দুটি আসন ছাড়তে রাজি তৃণমূল। তবে সেগুলি কোন আসন, তা জানা যায়নি। অন্যদিকে, বামকে আদৌ কোনও আসন ছাড়বে কি না তৃণমূল, সে সম্পর্কেও কিছু জানানো হয়নি।

সূত্র মারফত জানা গিয়েছে, ইন্ডিয়া জোটের বৈঠকেই বলা হয়েছিল রাজ্যগুলিতে আসন ভাগাভাগির ক্ষেত্রে শাসক দলকেই প্রাধান্য দিতে হবে। তৃণমূলেরও দাবি, বাংলায় যেহেতু তারা শাসক দল, তাই আসন ভাগাভাগি নিয়ে তারাই প্রথম সিদ্ধান্ত নেবে। গত বিধানসভা ও লোকসভা নির্বাচনের ফলাফল বিবেচনা করেই আসন ভাগাভাগি চূড়ান্ত করা হবে। যদিও কংগ্রেসের তরফে এই বিষয়ে কোনও প্রতিক্রিয়া মেলেনি।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed