Online Transactions: বিশ্ব বাজারে দেশের সেরা বিজ্ঞাপন UPI, চালু হচ্ছে অবিশ্বাস্য ফিচার – Bengali News | India’s best advertising UPI in the global market, introducing incredible features

0

কলকাতা: দুনিয়ার অনেক দেশেই এখন ইউপিআই (UPI) স্বীকৃত। বিদেশে কর্মরত ভারতীয়দের বড় অংশের ভারতে তৈরি এই পেমেন্ট অ্যাপ। বিদেশ থেকে ভারতীরা দেশে যে টাকা পাঠান তাঁকে বলা হয় রেমিটেন্স। এই রেমিটেন্স ভারতীয় অর্থনীতির (Indian Economy) বড় ভরসা। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের পরিসংখ্যান বলছে রেমিটেন্সের ৭০ শতাংশ ইউপিআইয়ের মাধ্যমে হচ্ছে। খুচরো বাজারের ১৯ শতাংশ দখল করে নিয়েছে ইউপিআই। অনলাইন পেমেন্টের ২৯ শতাংশ হচ্ছে ইউপিআইয়ের মাধ্যমে। সিঙ্গাপুর হোক বা ফ্রান্স, কিংবা সৌদি আরব, ইউপিআই পেমেন্টে কোথাও বাধা নেই। UPI এর এই সাফল্যের রসায়ন কী শুধুই মেড ইন ইন্ডিয়ার আবেগ নাকি অন্য কিছু? 

পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়ার দাবি, ইউপিআই দুনিয়ার অন্যতম সুরক্ষিত অ্যাপ। ইউপিআই লেনদেনে ভুলের হার ০.১ শতাংশের কম হয়। ফলে প্রতারণার সুযোগও অনেকটাই কম থাকছে। যে কেউই ইউপিআই ব্যবহার করতে পারেন। অনেকেই বলেন অনলাইন লেনদেনের সহজলভ্যতার কারণে পকেটের টাকা দ্রুত ফাঁকা হয়ে যাচ্ছে। খরচ হচ্ছে বেশি। যদিও বিশেষজ্ঞরা বলছেন ইউপিআইতে সেটা ঘটার সুযোগ নেই। পেমেন্ট ট্র্যাকারই বলে দেবে গত মাসের তুলনায় আপনার খরচ বাড়ছে না কমছে। খুব কম পেমেন্ট অ্যাপে এই সুবিধা আছে। 

এই খবরটিও পড়ুন

তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞদের অনেকেই বলছেন, ইউপিআই এই মুহূর্তে দেশের অন্যতম সেরা বিজ্ঞাপন। দেশে তো বটেই বিদেশেও ইউপিআই ভারতের সেরা ব্যান্ড। এই সাফল্যের হাত ধরেই এবার নতুন পরিষেবা শুরু হচ্ছে দেশে। ইন্টারনেট সংযোগ ছাড়াই  করা যাবে লেনদেন। ২০২২ সালেই অন ডিভাইস ওয়ালেটের সঙ্গে চালু হয়েছিল ইউপিআই লাইট। এবার যুক্ত হচ্ছে নয়া ফিচার। ইন্টারনেট সংযোগ ছাড়া সর্বোচ্চ ৫০০ টাকার লেনদেন করা যাবে বলে খবর। ইউপিআই লাইট ওয়ালেটে সর্বোচ্চ ২ হাজার টাকা জমা রাখা যাবে। নেট ছাড়া লেনদেন অ্যাকাউন্ট পিনের প্রয়োজন পড়বে না। দেশের যে সমস্ত এলাকায় এখনও ইন্টারনেট সংযোগ দুর্বল এই নয়া ফিচারে সেই সমস্ত এলাকার লোকজন উপকৃত হবে বলে মনে করা হচ্ছে। 

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed