Cricket Rule: DRS ও কনকাশন নিয়মে পরিবর্তন করল আইসিসি – Bengali News | Umpires to no longer check for caught behind while reviewing stumping appeals

0

কলকাতা: ডিসিশন রিভিউ সিস্টেম (DRS) এবং কনকাশন পরিবর্তনের নিয়মে পরিবর্তন আনল আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা। নতুন নিয়ম অনুযায়ী, এখন আর স্টাম্পিংয়ের আবেদনের ক্ষেত্রে কট বিহাইন্ড পরীক্ষা করে দেখবেন না তৃতীয় আম্পায়ার। এ বার থেকে কট বিহাইন্ড না স্টাম্পিং, টিম যে বিষয়ের জন্য আম্পায়ারের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করবে, শুধু সেটিই দেখা হবে। বিস্তারিত জেনে নিন TV9Bangla Sports-এর এই প্রতিবেদনে।

এত দিন স্টাম্পিংয়ে ডিআরএসের ক্ষেত্রে দুটো বিষয়ই দেখতেন তৃতীয় আম্পায়ার। প্রথমে দেখা হত, ব্যাটে বল লেগেছে কিনা। ক্যাচের সম্ভাবনা থাকলে, কিপার সেটি ঠিকঠাক নিয়েছেন কিনা দেখা হত। অনেক সময়ই স্টাম্পিংয়ের ক্ষেত্রে কটবিহাইন্ড উইকেটও দেখা যেত। এখন থেকে স্টাম্পিংয়ের রিভিউয়ের ক্ষেত্রে শুধুমাত্র সেটিই দেখা হবে। কট বিহাইন্ডের রিভিউ নিতে হলে, আলাদা করে বলতে হবে।

গত বছরের শুরুর দিকে ভারত-অস্ট্রেলিয়া সিরিজে বেশ কিছু ক্ষেত্রে দেখা গিয়েছিল, অজি কিপার অ্যালেক্স ক্যারি স্টাম্পিংয়ের আবেদন করেছেন। সে সময়ই তৃতীয় আম্পায়ার (টেলিভিশন আম্পায়ার) স্টাম্পিংয়ের পাশাপাশি কট বিহাইন্ডও চেক করেছেন। একটি ডিআরএসের ক্ষেত্রে দুটো বিষয়ই দেখা হত। এখন থেকে স্টাম্পিংয়ের ক্ষেত্রে শুধুমাত্র সাইড অন অ্যাঙ্গেল দেখা হবে।

পাশাপাশি কনকাশন নিয়মের ক্ষেত্রেও পরিবর্তন আনা হয়েছে। কনকাশন পরিবর্ত হিসেবে যাঁর বদলে নামানো হচ্ছে, তাঁকে যদি বোলিংয়ে নির্বাসিত করা হয়ে থাকে, তাহলে পরিবর্ত প্লেয়ারও বোলিং করতে পারবেন না। এর সঙ্গে মাঠে চিকিৎসার ক্ষেত্রেও সময় ঠিক করে দিয়েছে আইসিসি। মাঠের চিকিৎসার জন্য সর্বাধিক চার মিনিট টাইম দেওয়া হবে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed