24 ঘণ্টায় 155 বার ভূমিকম্প জাপানে, মহাশূন্য থেকে ক্যামেরাবন্দি হল সেই ভয়ানক মুহূর্ত – Bengali News | Japan earthquake 2024 devastation captured from space check all photos

0

নতুন বছরের শুরুতেই অর্থাৎ 2024 সালের ভূমিকম্পে জাপানে প্রায় 64 জনের মৃত্যু হয়েছে বলে জানা গিয়েছে। 33 হাজার বাড়িতে বিদ্যুৎ নেই। এই ভূমিকম্পটি 2016 সালের ভূমিকম্পের কথা মনে করিয়ে দিতে বাধ্য। সেই সময়ও প্রায় 270 জন মারা গিয়েছিল ভুমিকম্পে। এই ভুমিকম্পে আহত হয়েছেন 2800 জন। কুমামোতো শহরে প্রায় দুই লাখ ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। এবারের ভূমিকম্প এতটাই বিপজ্জনক যে, প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা দেশের উত্তরাঞ্চলকে দুর্গম ঘোষণা করেন। কারণ রাস্তাগুলো ভেঙে গিয়েছে। আর এই ভয়ানক দৃশ্য় স্পেস থেকেও স্পষ্ট। মহাকাশ থেকে গোটা জাপানকে ঠিক কেমন দেখাচ্ছে, তা দেখলে শিউরে উঠবেন।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছবিতে স্পষ্ট…

উপকূলীয় শহর সুজু ছিল ভূমিকম্পের কেন্দ্রস্থল। এখানে সবচেয়ে শক্তিশালী ভূমিকম্প হয়েছে বলে ধারণা করা হচ্ছে। এরপর সুনামিও আসে। এই শহরের 90 শতাংশ বাড়িঘর ধ্বংস হয়ে গিয়েছে। ভয়াবহ এই ভুমিকম্পে প্রায় পাঁচ হাজার ঘরবাড়ি সম্পূর্ণ বিধ্বস্ত হয়েছে। মেয়র মাসুহিরো ইজুমিয়া এ কথা জানিয়েছেন। তিনি জানান, “পরিস্থিতি খুবই দুঃখজনক ও ভীতিজনক। তবে সব কিছুকে আবার স্বাভাবিক করে তুলতে হবে।”

পুড়ে ছাই হয়েছে সব…

ভূমিকম্পে শুধু ঘরবাড়িই ধ্বংস হয়নি। পরবর্তীতে হওয়া সুনামিতে বহু গাড়িকেও সমুদ্রে নিয়ে গিয়েছে। ভাইরাল হওয়া ভিডিয়োতে দেখা যাচ্ছে, শহরের নৌকাগুলো বন্দর থেকে সরে গিয়ে সাগরে ডুবে গিয়েছে। অনেক গাড়ি ভেসে গিয়েছে। দ্বিতীয় উপকূলীয় শহর ওয়াজিমা বন্দর। এখানে 25টি বিল্ডিং সম্পূর্ণভাবে ধসে পড়েছে। এর জেরে আগুন লেগে যায় বিভিন্ন জায়গায়। আর সেই আগুনের কারণে অনেক পর্যটন স্থান নষ্ট হয়ে গিয়েছে। পুড়ে ছাই হয়ে গিয়েছে।

আসাইচি স্ট্রিটের কাছে 200টি ভবন পুড়ে ছাই হয়ে গিয়েছে। এর মধ্যে রয়েছে বাড়ি ও দোকান। সুজু সিটি থেকে 12 কিলোমিটার দূরে উকাই বন্দরে ব্যাপক ক্ষয়ক্ষতির খবর পাওয়া গিয়েছে। ইতিমধ্যেই অনেক সংবাদ মাধ্য়মে জাপানের এই ভয়ানক চিত্র স্যাটালাইট থেকে কেমন লাগছে, তার ছবি দেখানো হয়েছে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed