Weather Update: ঠান্ডা কমলেও খেলা এখনও বাকি, ক্যামিও ইনিংস দেখাবে শীত, কবে থেকে

0

কলকাতা: উত্তর পশ্চিমের হাওয়া ঢুকছে রাজ্যে। বিহার, উত্তর প্রদেশ ও সিকিম হয়ে উত্তর পশ্চিম দিক থেকে হাওয়া ঢুকছে। কিন্তু সেটা খুব একটা শীতল হাওয়া নয়। ফলে বাংলায় শীতের উপর কোনও প্রভাব ফেলতে পারছে না এই স্বল্প-শীতল হাওয়া। রাজ্যে তাই আপাতত স্বাভাবিকের থেকে এক ডিগ্রি বেশিই চলছে তাপমাত্রা। এদিকে আবার বৃষ্টির চোখ রাঙানিও রয়েছে। তবে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে আগামী দু’দিন বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। উত্তরবঙ্গের ক্ষেত্রে দার্জিলিঙে হালকা বৃষ্টি হতে পারে আজ থেকে আগামী পাঁচ দিন। সঙ্গে তুষারপাতের সম্ভাবনাও রয়েছে। আগামী ৫ জানুয়ারি থেকে ৭ জানুয়ারি পর্যন্ত ঝাড়খণ্ড ও দক্ষিণবঙ্গের কিছু এলাকার উপর পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব দেখা যাবে। তার জেরে আগামী ৫ ও ৬ তারিখ পশ্চিমের জেলাগুলিকে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বিক্ষিপ্তভাবে বৃষ্টি নামতে পারে পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান ও পশ্চিম মেদিনীপুরে।

পশ্চিমের জেলাগুলিতে দু’দিন বৃষ্টির পর, আগামী ৭ জানুয়ারি থেকে পূর্ব দিক থেকে হাওয়া ঢুকতে শুরু করবে বাংলায়। আর একইসঙ্গে কমবে ঠান্ডা। এদিকে কলকাতার ক্ষেত্রেও ৪ তারিখ পর্যন্ত (বৃহস্পতিবার) সর্বনিম্ন তাপমাত্রা ১৫ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে। এরপর শুক্রবার থেকে বাড়তে শুরু করে কলকাতার তাপমাত্রাও। এমনকী শহর ও শহরতলিতে সর্বনিম্ন তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে ঘোরাফেরা করতে পারে।

তাহলে কি এবারের মতো বিদায় নিতে চলেছে শীত? এখনই নিরাশ করছেন না আবহাওয়াবিদরা। হাওয়া অফিসের পূর্বাভাস বলছে, পশ্চিমী ঝঞ্ঝার প্রভাব কাটলে, আরও একদফা ব্যাটিং করতে নামতে পারে শীত। সেক্ষেত্রে ১০ জানুয়ারি থেকে গোটা দক্ষিণবঙ্গেই তাপমাত্রা আবার কমতে শুরু করবে। উত্তরবঙ্গের জেলাগুলির ক্ষেত্রে তাপমাত্রার পারদ আবার নিম্নমুখী হবে ৮ জানুয়ারির পর থেকে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed