TV9 Explained: নয়া ‘হিট অ্যান্ড রান’ আইন কী? কেন এর প্রতিবাদে রাস্তায় ট্রাক-চালকরা? – Bengali News | What is new hit and run law under bharatiya nyaya sanhita, against which truck drivers are protesting?

0

নয়া আইনের বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদ ট্রাক-চালকদেরImage Credit source: PTI

কলকাতা: বছরের শুরুতেই সারা দেশ জুড়ে ট্রাফিক জ্যাম। কারণ, ধর্মঘট ডেকেছেন ট্রাক চালকরা। গোটা দেশ জুড়ে তিনদিনের ধর্মঘট ডেকেছেন তাঁরা। উদ্দেশ্য, নয়া প্রবর্তিত ভারতীয় ন্যায় সংহিতায় বর্ণিত ‘হিট অ্যান্ড রান’ আইন, অর্থাৎ, ধাক্কা মেরে পালিয়ে যাওয়ার বিষয়ে আইনের প্রতিবাদ জানানো। সংসদের শীতকালীন অধিবেশনেই ভারতীয় দণ্ডবিধিকে প্রতিস্থাপনের লক্ষ্যে পাশ হয়েছে ভারতীয় ন্যায় সংহীতা। বিক্ষুব্ধ ট্রাকচালকদের দাবি, নয়া ‘হিট অ্যান্ড রান’ আইনটি অত্যন্ত কঠোর এবং এতে বিশেষ করে ট্রাকের মতো বড় গাড়ির চালকদের বিরুদ্ধে পক্ষপাত করা হয়েছে। তাঁরা বলছেন, নয়া আইনে অলিখিতভাবে বড় গাড়ির উপর দোষ চাপানোর ইঙ্গিত আছে।

কী এই নয়া ‘হিট অ্যান্ড রান’ আইন?

ভারতীয় ন্যায় সংহিতার ১০৪ নম্বর ধারাকেই বলা হচ্ছে ‘হিট অ্যান্ড রান’ আইন। গাফিলতির জন্য মৃত্যু ঘটলে, এই আইনে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণের কথা বলা হয়েছে। এই আইনের ধারায় বলা হয়েছে, কারও গাফিলতিতে যদি কোনও ব্যক্তির মৃত্যু হয়, সেই ক্ষেত্রে সর্বোচ্চ ৫ বছরের কারাদণ্ড দেওয়া যেতে পারে। সেইসঙ্গে জরিমানাও করা যেতে পারে। আর যদি ওই ব্যক্তির মৃত্যুর পর, চালক সেখান থেকে পালায় বা পুলিশ কিংবা জেলাশাসককে ঘটনার পরপরই খবর না দেয়, তাহলে শাস্তির পরিমাণ আরও বাড়বে। সেই ক্ষেত্রে ১০ বছর পর্যন্ত কারাদণ্ড এবং ৭ লক্ষ টাকা পর্যন্ত জরিমানা আরোপ করা হতে পারে।

পুরোনো আইন কী ছিল?

এর আগে ভারতীয় দণ্ডবিধির ৩০৪-এর ক ধারাটি ছিল হিট অ্যান্ড রান সংক্রান্ত। এই আইনে, একই অপরাধে সর্বোচ্চ ২ বছরের কারাদণ্ড এবং জরিমানার বিধান ছিল। শাস্তির পরিমাণ অনেকটা বাড়ানোর প্রতিবাদেই রাস্তায় নেমেছেন ট্রাক চালকরা।

ট্রাক-চালকদের অভিযোগ কী?

ট্রাক মালিকদের সংগঠনগুলির দাবি, দুর্ঘটনার ক্ষেত্রে যারই অপরাধ হোক, প্রায় সবসময়ই বড় গাড়ির চালকদের বিরুদ্ধেই মামলা করা হয়। এই পরিস্থিতিতে হিট অ্যান্ড রান আইনের এই সংশোধনকে অন্যায় বলে মনে করছেন ট্রাক চালকরা। তাঁরা দাবি করছেন, দুর্ঘটনায় তাঁরাও গুরুতর আহত হন। কিন্তু তাদের পক্ষে বলার মতো কেউ থাকে নেই। এই পরিস্থিতিতে শাস্তি বাড়িয়ে তৈরি নতুন বিধানকে ‘কালো কানুন’ বলছেন তাঁরা।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed