Govt Employees: পেনশন নিয়ে বড় সিদ্ধান্ত সরকারের, মহিলাদের কর্মীদের জন্য বিশেষ ঘোষণা – Bengali News | New rule for govt Employees regarding pensions, here is the details

0

নয়া দিল্লি: একজন সরকারি কর্মীর মৃত্যু হলে, ফ্যামিলি পেনশন পান তাঁর স্বামী বা স্ত্রী। প্রথম দাবিদার হিসেবে সন্তানকে রাখা হয় না। তবে, এবার পেনশনের নিয়মে আনা হল বড় বদল। যে সব মহিলা অবসরপ্রাপ্ত কর্মী পেনশন পান, তাঁদের জন্যই আনা হয়েছে এই নতুন নিয়ম। কেন্দ্রীয় সরকারের তরফে মঙ্গলবার এই বদল সংক্রান্ত নির্দেশিকা দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, বিশেষ ক্ষেত্রে সন্তান তাঁর পেনশনের দাবিদার হতে পারেন। যদি কোনও মহিলার বিয়ে নিয়ে মামলা চলে, তাহলে এই নিয়ম কার্যকর হবে।

কেন্দ্রের এই সিদ্ধান্ত অত্যন্ত প্রগতিশীল বলে মে করছে ওয়াকিবহাল মহল। এর ফলে মহিলারা অনেক উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে। আদালতে ডিভোর্সের মামলা চললে সরকারি সিদ্ধান্ত অনুযায়ী, ওই মহিলা কর্মী তাঁর পেনশনের নমিনির জায়গা থেকে স্বামীর নাম মুছে ফেলতে পারবেন। সেই জায়গায় ফ্যামিলি পেনশনের দাবিদার হিসেবে সন্তানের নাম যুক্ত করতে পারবেন।

কেন্দ্রীয় সরকারি মন্ত্রকের তরফে জানানো হয়েছে, সন্তানদের নমিনি করার অনুরোধ জানিয়ে বহু আবেদন এসেছিল তাদের কাছে। কর্মচারীদের কাছ থেকে অনেক চিঠি এবং ইমেল যাচ্ছিল তাদের কাছে। সেই কারণেই কেন্দ্রীয় সরকার এই সিদ্ধান্ত নিতে হয়েছে। গাইডলাইনে আরও বলা হয়েছে, মহিলা কর্মীর মৃত্যু হলে তার পরিবারে যদি স্বামী ও প্রাপ্তবয়স্ক সন্তান থাকে, সে ক্ষেত্রেও সন্তান ফ্যামিলি পেনশনে অগ্রাধিকার পাবে।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed