Cyber Crime in Kolkata: ভিতরে জায়ান্ট স্ক্রিন, ট্যাবের সারি, ঝুলছে হেডফোন, কলকাতার রাস্তায় নামছে ‘টেক স্যাভি’ বাস – Bengali News | Giant screens inside, rows of tabs, hanging headphones, ‘Tech Savvy’ buses plying the streets of Kolkata to prevent cyber crime

0

রাস্তায় নামছে নতুন বাসImage Credit source: TV-9 Bangla

কলকাতা: মোবাইল থেকে টাকা হাতিয়ে নেওয়া, এটিএম স্ক্যাম, কিউআর কোড স্ক্যাম, সেক্সটরশন, এসব তো ছিলই। বর্তমানে আবার ডিপফেকের দৌরাত্ম্য বেড়েছে গোটা দেশেই। সামনে আসছে নিত্যনতুন সব প্রতারণার ছক। এরইমধ্যে সাইবার সচেতনতার কথা মাথায় রেখে বড় উদ্যোগ কলকাতা পুলিশের। কলকাতা তরফে একটি বাস ঘুরবে শহরের বিভিন্ন জায়গায়। থাকছে ৫টি মনিটর, সঙ্গে ১৫টি হেডফোন। প্রতিটি মনিটারের জন্য তিনটি করে হেডফোন। সাইবার হানার হাত থেকে বাঁচতে মূলত কি করা উচিত বা অনুচিত তা শোনা যাবে। পুলিশ কর্মীদের যাতায়াতের বাসকে নতুন মোড়কে তৈরি করে এই নতুন রূপ দেওয়া হয়েছে বলে খবর। 

অন্যদিকে বাসে ৪টি ট্যাবও থাকছে বলে জানা যাচ্ছে। মূলত সেখানে সাইবার সংক্রান্ত প্রশ্ন করা হবে। যে কোনও বিষয়ে ধোঁয়াশা থাকলে সে বিষয়ে সহজেই জেনে নেওয়া যাবে উত্তর। সিসি ক্যামেরায় মোড়া এই বাস ঘুরবে শহরের অলিতেগলিতে। ইতিমধ্যেই সামনে এসেছে সেই বাসের ছবি। ঝাঁ চকচকে বাসের ভিতর ঢুকলে প্রথমে অবাক হতে পারেন আপনি। আদপে একটি টেক নির্ভর ঘরের আদলে করা হয়েছে বাসের ভিতরের ডিজাইনিং। দেওয়ালে লাগানো বড় বড় মনিটর। সেখানেই দেখানো হচ্ছে কোন ধরনের সাইবার অপরাধ হচ্ছে দেশে, কীভাবেই বা সেগুলির হাত থেকে নিস্তার পাওয়া যায়। 

এই খবরটিও পড়ুন

একইসঙ্গে বাসের দেওয়ালেও সাঁটা রয়েছে বিধিবদ্ধ সতর্কীকরণ। কী করতে হবে, কী করতে হবে না, সবই লেখা রয়েছে তাতে। রয়েছে বইয়ের তাক। সেখানে এই সংক্রান্ত বেশ কিছু বই, লিফলেট রাখা থাকছে। যা পড়তে পারবেন আম-আদমি। পুলিশের দাবি, এই বাসের হাত ধরে বহু মানুষই সাইবার অপরাধ সম্পর্কে জানতে পারবেন। প্রতারকদের থেকেও সতর্ক থাকতে পারবেন। এখন দেখার এই বাস রাস্তায় নামলে কতটা সাড়া দেয় সাধারণ মানুষ। লালবাজারের তরফে আনুষ্ঠানিক উদ্বোধন হলেই শহরের রাস্তায় দেখা যাবে এই বাস।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed