UPI থেকে SIM কার্ড, নতুন বছর থেকেই বদলে যাচ্ছে একগুচ্ছ নিয়ম – Bengali News | Know the changes of UPI, Sim card or locker rules from 1st January, 2024

0

শুরু হচ্ছে নতুন বছর। বহু আশা-আকাঙ্খা নিয়ে বছর শুরু করছেন প্রত্যেকে। অনেক নতুন শপথ সামনে নিয়ে এগোচ্ছেন সাধারণ মানুষ। তবে বেশ কিছু বিষয় নতুন বছর থেকে বদলে যাচ্ছে, যা না জানলে পস্তাতে হবে আপনাকে। তাই সেগুলি সম্পর্কে শুরুতেই জেনে নেওয়া প্রয়োজন।

UPI আইডি

ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অব ইন্ডিয়া অর্থাৎ NPCI-এর নির্দেশিকায় ১ জানুয়ারি থেকে একটি নতুন নীতি কার্যকর করা হয়েছে। সেখানে বলা হয়েছে, এক বা তার বেশি বছর ধরে নিষ্ক্রিয় থাকা UPI আইডিগুলিকে ব্লক করে দেওয়া হবে। সহজ কথায়, ১ জানুয়ারি, ২০২৩ থেকে Google Pay, Phone Pay এবং Paytm-এর মতো UPI পেমেন্ট যারা ব্যবহার করেনি, তাদের আইডি ব্লক হয়ে যাবে।

সিম কার্ডের নতুন নিয়ম

সরকার নতুন বছর থেকে নতুন আইন কার্যকর করছে, যার জেরে মোবাইলের জন্য নতুন সিম কার্ড পাওয়া সহজ হবে না। নতুন বছর থেকে আপনাকে একটি নতুন সিম কার্ডের জন্য বায়োমেট্রিক করাতে হবে।

জি মেইল অ্যাকাউন্ট

দুই বা তার বেশি বছর ধরে যে সব জি মেইল অ্যাকাউন্ট নিষ্ক্রিয় রয়েছে, সেগুলি নতুন বছর থেকে বন্ধ হয়ে যাবে। তবে স্কুলের এবং ব্যক্তিগত জি মেইল অ্যাকাউন্টের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য হবে না।

লকার চুক্তি আইন

আপনি যদি একটি ব্যাঙ্ক লকার ব্যবহার করেন তাদের জন্য এই নিয়ম। ২০২৩-এর ৩১ ডিসেম্বর পর্যন্ত লকার চুক্তির পুনর্নবীকরণ সম্পূর্ণ করতে হবে বলে নির্দেশিকা দিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া। আপনি যদি এটি না করে থাকেন, তাহলে নতুন বছর থেকে সেই লকার আর ব্যবহার করতে পারবেন না।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed