Puri Jagannath Temple: নতুন বছরের প্রথম দিন থেকেই পুরীর মন্দিরে ভক্তদের জন্য বিশেষ নির্দেশিকা, না মানলে হবে জরিমানা – Bengali News | Puri jagannath temple dress code mandatory from new year and ac corridor open for devotees

0

পুরীর জগন্নাথ মন্দিরে প্রবেশে ভক্তদের জন্য এবার বিশেষ ব্যবস্থা।Image Credit source: TV9 Bangla

পুরী: নিষেধাজ্ঞা আগেই জারি হয়েছিল। এবার সেই নির্দেশিকা মেনে সোমবার, নতুন বছরের প্রথম দিন থেকেই পুরীর (Puri) জগন্নাথ মন্দিরে জারি হল পোশাক বিধি (Dress code)। বলা যায়, পুরীর মন্দিরে ভক্তদের জন্য পোশাক বিধি কার্যকর করা শুরু হল আজ থেকে। এই নির্দেশিকা খণ্ডন করলে আর্থিক জরিমানা করা হবে বলেও পুরীর জগন্নাথ মন্দির কর্তৃপক্ষের (SJTA) তরফে জানানো হয়েছে। অন্যদিকে, এদিন থেকেই এসি করিডরের মাধ্যমে ভক্তদের জগন্নাথ মন্দিরে প্রবেশ করানো শুরু হল।

কী এই পোশাক-বিধি
SJTA-র তরফে জানানো হয়েছে, ভক্তদের ভদ্র পোশাক পরে মন্দিরে প্রবেশ করতে হবে। হাফ প্যান্ট, শর্টস, ছেঁড়া জিন্স, স্কার্ট এবং স্লিভলেস পোশাক পরে মন্দিরের ভিতর প্রবেশ করা যাবে না।

SJTA-র পোশাক-বিধি কার্যকর হওয়ার প্রথম দিন অর্থাৎ নতুন বছরের প্রথম দিন ভক্তদের বিশেষ পোশাকে দেখা গেল। এদিন জগন্নাথ মন্দিরে আগত অধিকাংশ পুণ্যার্থীকে একেবারে ভারতীয় পোশাকে দেখা যায়। যেমন, পুরুষেরা ধুতি পরে ও তোয়ালে গায়ে দিয়ে এবং মহিলারা শাড়ি অথবা সালোয়ার কামিজ পরে এদিন বিগ্রহের দর্শনের লাইনে দাঁড়ান।

পোশাক-বিধি জারির পাশাপাশি এদিন থেকে মন্দির চত্বরে পান, গুটখা খাওয়ার ব্যাপারেও নিষেধাজ্ঞা কার্যকর করা হয়েছে। জগন্নাথ মন্দির চত্বরের পবিত্রতা বজায় রাখতেই এই সিদ্ধান্ত বলে মন্দির কর্তৃপক্ষ জানিয়েছে। অন্যদিকে, পূর্ব ঘোষণা মোতাবেক এদিন থেকেই এসি করিডরের মাধ্যমে ভক্তদের জগন্নাথ মন্দিরে প্রবেশ করানো শুরু হল। এছাড়া মন্দির চত্বরে বয়স্ক, বিশেষভাবে সক্ষম ভক্তদের জন্য বসার বন্দোবস্তও করা হয়েছে। আবার মন্দিরের মেইন গেটের সামনে, সিংহদ্বারের সামনের অশং নো ভেইকেল জোন ঘোষণা করা হয়েছে। ভক্তদের সুবিধার জন্যই এই স্থানে গাড়ি পার্কিং বন্ধ হল এদিন থেকে। সবমিলিয়ে, বলা যায়, নতুন বছরের গোড়া থেকেই নতুন রূপে উন্মোচিত হচ্ছে পুরীর জগন্নাথ মন্দির।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed