New Year 2024: ‘চব্বিশ’ নির্বাচনের বছর, শুধু মোদী-বাইডেন নয়, ভাগ্য নির্ধারণ হবে এই রাষ্ট্রনেতাদেরও – Bengali News | Not only India’s Lok Sabha election and US presidential poll, there are many elections in 2024

0

নয়া দিল্লি: ২০২৪ সাল যেন নির্বাচনের বছর। ভারতের লোকসভা নির্বাচন রয়েছে, সকলেই জানেন। তবে, শুধু ভারতই নয়, বিশ্বের বেশ কয়েকটি দেশই এই বছর প্রধানমন্ত্রী বা প্রেসিডেন্ট বেছে নিতে চলেছে এই বছরে। ইতিমধ্যেই এই নির্বাচনগুলি নিয়ে চর্চা শুরু হয়ে গিয়েছে। কারা শীর্ষস্থানীয় প্রতিদ্বন্দ্বী, তাদের শক্তি কী, দুর্বলতা কী, সেই দেশের জনগণ কী চাইছে, ফলাফলের পূর্বাভাস – ইত্যাদি বিষয় নিয়ে চর্চা চলছে। যত দিন যাবে, এই চর্চা আরও বাড়বে। আসলে, এই নির্বাচনগুলির সঙ্গে আন্তর্জাতিক রাজনীতি, বাণিজ্য, কূটনীতি এবং নিরাপত্তাও জড়িয়ে রয়েছে –

ভারতের লোকসভা নির্বাচন

৫৪৩ সদস্যের ভারতীয় লোকসভার নির্বাচন হওয়ার কথা ২০২৪-এর এপ্রিল থেকে মে মাসের মধ্যে। ১৭তম লোকসভার মেয়াদ শেষ হবে ১৬ জুন। ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টি এই নিয়ে লোকসভা নির্বাচনে টানা তৃতীয় জয় চাইছে। অন্যদিকে, তাদের ক্ষমতাচ্যুত করতে কংগ্রেস, তৃণমূল কংগ্রেস, আম আদমি পার্টি, বাম দলগুলি-সহ ২৮টি বিরোধী দল জোট বেঁধেছে। যে জোটের নাম ইন্ডিয়া – ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন

আগামী নভেম্বরে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা। শীর্ষ প্রতিদ্বন্দ্বী বর্তমান রাষ্ট্রপতি জো বাইডেন এবং রিপাবলিকান দলের এখনও পর্যন্ত সবথেকে এগিয়ে থাকা নেতা, তথা প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এছাড়া, রিপাবলিকান দলের নিকি হ্যালি, রন ডিস্যান্টিস, বিবেক রামাস্বামী, ক্রিস ক্রিস্টি এবং উইলিয়াম আসা হাচিনসন এবং ডেমোক্র্যাটদের মারিয়ান উইলিয়ামসন এবং ডিন ফিলিপস এগিয়ে রয়েছেন প্রার্থী হওয়ার বিষয়ে। নির্দলদের মধ্যে নাম রয়েছে প্রাক্তন প্রেসিডেন্ট প্রয়াত জন এফ কেনেডির ভাগ্নে রবার্ট, কর্নেল ওয়েস্ট এবং জিল স্টেইন। সমীক্ষাগুলি ডোনাল্ড ট্রাম্পকেই মার্কিনিদের প্রথম পছন্দ হিসেবে দেখালেও, চারটি পৃথক ফৌজদারি মামলায় মুখে পড়ে, শেষ পর্যন্ত তিনি প্রার্থী হতে পারবেন কিনা, তাই নিয়েই প্রশ্ন দেখা দিয়েছে।

পাকিস্তানের লোকসভা এবং রাষ্ট্রপতি নির্বাচন

ফেব্রুয়ারির শুরুতে লোকসভা নির্বাচন অর্থনৈতিক সংকটে জর্জরিত পাকিস্তানে। পরের মাসেই আবার রাষ্ট্রপতি নির্বাচন। শীর্ষ প্রতিদ্বন্দ্বী দলগুলি হল পাকিস্তান মুসলিম লিগ (নওয়াজ), পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ এবং পাকিস্তান পিপলস পার্টি৷ চার বছরের নির্বাসন কাটিয়ে, অক্টোবরেই পাকিস্তানে ফিরেছেন পিএমএল-এন নেতা তথা প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। তিনি এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী, প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান। তিনি আপাতত দুর্নীতির দায়ে কারাগারে। তবে, তাঁর জনপ্রিয়তা কমেনি। আর এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে লস্কর-ই-তৈবা সন্ত্রাসবাদী গোষ্ঠীর নেতা হাফিজ সইদের দল এবং তাঁর ছেলেও।

রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচন

২০২২-এর ফেব্রুয়ারির থেকে যুদ্ধ চলছে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে। এরই মধ্যে এই বছর রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হবে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ফের একবার প্রেসিডেন্ট হত চাইছেন। তাঁকে চ্যালেঞ্চ করার মতো কেউ প্রায় নেই বললেই চলে। রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন হবে ১৭ মার্চ।

ইউক্রেনের প্রেসিডেন্ট নির্বাচন

মজার বিষয়, ইউক্রেনেও এই বছরের মার্চেই প্রেসিডেন্ট নির্বাচন হওয়ার কথা ছিল। কিন্তু, ভোলোদিমির জেলেনস্কি সরকার রুশ হামলার প্রতিক্রিয়ায় দেশে সামরিক আইন জারি করেছে। ফলে, সেই দেশে প্রেসিডেন্ট নির্বাচন সম্ভবত হবে না। ৩ নভেম্বর, ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবা অবশ্য জানমিয়েছিলেন, প্রেসিডেন্ট জেলেনস্কি নির্বাচন করার কথা বিবেচনা করছেন। তবে, যুদ্ধের মধ্যে নির্বাচন করা, ‘অভূতপূর্ব চ্যালেঞ্জ’ বলেছেন তিনি।

বাংলাদেশের সাধারণ নির্বাচন

বাংলাদেশে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে ৭ জানুয়ারি। আওয়ামী লিগের নেতৃত্বে ১৪ দলের জোটকে নিয়ে ফের একবার প্রধানমন্ত্রী হতে চাইছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ২০২১৩-এর বিভিন্ন সময়ে হাসিনা সরকারকে সরিয়ে কোনও তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করার দাবি জানিয়েছে বিরোধী দলগুলি। তবে, প্রধান বিরোধী দল, বিএনপির শীর্ষ নেতৃত্বের অধইকাংশই হয় কারাগারে আছেন বা নির্বাসনে। তারা শেষ পর্যন্ত নির্বাচনে অংশ নেয় কিনা, সেই দিকে নজর থাকবে সকলের।

অন্যান্য নির্বাচন

এছাড়াও, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেশিয়া, ক্রোয়েশিয়া, ফিনল্যান্ড, জর্জিয়া এবং আজারবাইজানেও এই বছর নির্বাচন হবে। এর পাশাপাশি, ইউরোপীয় সংসদ এবং রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের নির্বাচনও অনুষ্ঠিত হওয়ার কথা এই বছরই।

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed