মেসির সঙ্গে অবসরে ১০ নম্বর জার্সি, কী বলছে ফিফার নিয়ম? – Bengali News | Lionel Messi’s number 10 jersey set to be retired

0

মেসির সঙ্গে অবসরে ১০ নম্বর জার্সি, কী বলছে ফিফার নিয়ম?Image Credit source: X

বুয়েনস আইরেস: দিয়েগো মারাদোনা এখনও জ্বলজ্বল করছেন স্মৃতিতে। ১৯৮৬ সালে একাই আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছিলেন ফুটবলের রাজপুত্র। ১০ নম্বরের মহিমা তার অনেক আগে থেকেই ছড়িয়েছে ফুটবলে। নীল-সাদা জার্সিতে ১০ নম্বরটা সমার্থক হয়ে গিয়েছিল মারাদোনার ক্ষেত্রে। সেই ১০ নম্বর জার্সি পরেই ৪৬ বছর পর কাতারে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জিতিয়েছেন লিওনেল মেসি (Lionel Messi)। কাতার বিশ্বকাপ জয় তাঁকে কিংবদন্তির স্তরে তুলে দিয়েছে। আগামী দিনে আর্জেন্টিনার ওই ১০ নম্বর জার্সি আর নাও দেখা যেতে পারে! এমনই খবর মেসির দেশের মিডিয়ায় ছড়িয়েছে। মেসির সঙ্গে সঙ্গে কেন ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠানো হবে?

সচিন তেন্ডুলকরও ১০ নম্বর জার্সি পরেই খেলতেন ক্রিকেট। তিনি অবসর নেওয়ার পর শার্দূল ঠাকুরকে বিসিসিআইয়ের তরফে দেওয়া হয়েছিল ওই ১০ নম্বর। কিন্তু ভারতীয় ক্রিকেট প্রেমীরা এমন প্রতিবাদ করেন যে, তা বদলাতে বাধ্য হয় বোর্ড। পরে ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠিয়েছে বিসিসিআই। শুধু ১০ নম্বর নয়, ভারতকে জোড়া বিশ্বকাপ জেতানো মহেন্দ্র সিং ধোনির ৭ নম্বর জার্সিও অবসরে পাঠাতে চলেছে বোর্ড। ক্রিকেটে যা সম্ভব, ফুটবলে তা কি হতে পারে? আর্জেন্টিনার ফুটবল ফেডারেশনের প্রেসিডেন্ট ক্লদিও চিকি তাপাই দেশের একটি কাগজকে বলেছেন, ‘মেসি জাতীয় দল থেকে অবসর নিলে আমরা আর কোনও ফুটবলারকে ১০ নম্বর জার্সি পরতে দেব না। ১০ নম্বর জার্সিও মেসির সঙ্গেই অবসর নিয়ে নেবে। এটা ওকে সম্মান জানানোর জন্যই করা হবে। ওর জন্য এটুকুই করতে পারি আমরা।’

যতই ক্লদিও বলুন, ফুটবলে কি এমনটা সম্ভব? এর আগেও আর্জেন্টিনা ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছিল। ২০০২ সালের বিশ্বকাপের আগে দিয়েগো মারাদোনাকে সম্মান জানানোর জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তখন ফেডারেশনের প্রেসিডেন্ট ছিলেন জুলিও গ্রোন্দোনা। তিনি এবং ফেডারেশনের বেশ কিছু কর্তা ১০ নম্বর জার্সিকে অবসরে পাঠানোর পক্ষেই ছিলেন। কিন্তু ফিফার নিয়মের জন্য তা হয়নি। বিশ্ব ফুটবল নিয়ামক সংস্থার নিয়ম অনুযায়ী, ১ থেকে ২৩ নম্বর ব্যবহার করতেই হবে ফুটবল খেলিয়ে দেশগুলোকে। ২০০২ সালের কোরিয়া-জাপান বিশ্বকাপে ওর্তেগা পরেছিলেন ১০ নম্বর জার্সি।

দেশের হয়ে ১৮০টা ম্যাচ খেলেছেন মেসি। করেছেন ১০৬ গোল। ২০২১ সালে কোপা জিতেছেন। ২০২২ সালে কাপ বিশ্বকাপ জয়। আর একটা কোপা আমেরিকা খেলার জন্য প্রস্তুতি নিচ্ছেন মেসি। যতই এলএম টেনে আচ্ছন্ন থাকুক বিশ্ব এবং আর্জেন্টিনা ফুটবল, তাঁর ১০ নম্বর নীল-সাদা জার্সি কি অবসরে পাঠানো যাবে? নাকি ফিফার নিয়মেই আটকে যাবে সেই ইচ্ছে?

Source link

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You may have missed